সপরিবারে মার্কিন দূতাবাসে আশ্রয় চেয়েছেন বরখাস্তকৃত ডেপুটি অ্যাটর্নি জেনারেল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৮ সেপ্টেম্বর, ২০২৩ ৭:৪১ অপরাহ্ণ

ড. ইউনূসের মামলা স্থগিতে বিশ্বনেতাদের খোলাচিঠির প্রতিবাদে বিবৃতিতে সই না করা বরখাস্তকৃত ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহমেদ ভূঁইয়া সপরিবারে ঢাকাস্থ মার্কিন দূতাবাসে আশ্রয় চেয়েছেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) বিকালে তিনি গণমাধ্যমকে এ তথ্য জানান।

এমরান আহমেদ ভূঁইয়া গণমাধ্যমকে পাঠানো এক ক্ষুদেবার্তায় বলেন, আমি আজ মার্কিন দূতাবাসে সপরিবারে আশ্রয়ের জন্য বসে আছি। বাইরে পুলিশ। আজকে আমাকে চাকরিচ্যুত করা হয়েছে । গত ৪-৫ দিন যাবৎ ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে অনবরত হুমকি-ধামকি দেওয়া হচ্ছে। এই সরকার ভালবাসার প্রতিদান দেয় জেল দিয়ে। আমার আমেরিকার কোনো ভিসা নেই। শুধু ৩টা ব্যাগে এক কাপড়ে আমার ৩ মেয়েসহ কোনোরকমে বাসা থেকে বের হয়ে এখানে বসে আছি। দোয়া করবেন আমাদের জন্য।

এর আগে সম্প্রতি ড. ইউনূসের বিরুদ্ধে মামলা স্থগিতের দাবি জানিয়ে ১৭৬ বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলাচিঠি দেন। ওই খোলাচিঠির প্রতিবাদ জানিয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় থেকে বিবৃতি দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহমেদ জানান, আমি সিদ্ধান্ত নিয়েছি, এ বিবৃতিতে সই করব না। এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত। এরপরই আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এমন বক্তব্য দিয়ে এমরান শৃঙ্খলা ভঙ্গ করেছেন।

সেদিনই অ্যাটর্নি জেনারেল অফিস এক প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমে অফিস সংক্রান্ত কোনো বিষয়ে বক্তব্য দেওয়ার আগে অ্যাটর্নি জেনারেলের অনুমতি নিতে হবে।

পরে বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমরান আহম্মদ ভূঁইয়াকে তার পদ থেকে অব্যাহতি দিয়ে বিজ্ঞপ্তি জারি করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন