লিবিয়ায় ৫ দিন ধরে বাংলাদেশি সাংবাদিক ও প্রকৌশলী নিখোঁজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৮ মার্চ, ২০২২ ১১:১০ পূর্বাহ্ণ

ঢাকা থেকে লিবিয়ায় যাওয়া বাংলাদেশি সাংবাদিক জাহিদুর রহমান (৪৮) ও লিবিয়ায় তার সঙ্গে থাকা বাংলাদেশি প্রকৌশলী সাইফুল ইসলাম ৫ দিন ধরে নিখোঁজ আছেন। এছাড়া একই সময় থেকে নিখোঁজ রয়েছেন তাদের লিবিয়ার গাড়িচালক মোহাম্মদ খালেদও। জাহিদুর রহমান এনটিভির বিশেষ প্রতিনিধির পাশাপাশি সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালেরও পরিচালক।

লিবিয়ার বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামান জানিয়েছেন, তারা এখন ধারণা করছেন কোনো মিলিশিয়া গ্রুপই তাদের ধরে নিয়ে যেতে পারে।

পারিবারিক সূত্র জানিয়েছে, গত ৩ মার্চ সাংবাদিক জাহিদ তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পারিবারিক ভিসা নিয়ে লন্ডনে যান। সেখান থেকে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ঘুরে ২১ মার্চ তিনি লিবিয়ায় পৌঁছান। পরদিন ২২ মার্চ তিনি নিজের ফেসবুকে ত্রিপোলী থেকে একটি স্ট্যাটাস দিয়ে জানান, গৃহযুদ্ধ কবলিত দেশটিতে প্রবেশ ছিল রীতিমতো বেশ চ্যালেঞ্জের। লন্ডনে যাওয়ার আগেই বিশেষ ব্যবস্থাপনায় ঢাকা থেকে ভিসা সংগ্রহ করেন। অবশ্য লন্ডন থেকে জাহিদুর রহমানের একাধিক রিপোর্ট এনটিভিতে প্রচার হয়েছে।

সাংবাদিক জাহিদ ও প্রকৌশলী সাইফুলের নিখোঁজের বিষয়ে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল এস এম শামিম উজ জামান জানিয়েছেন, আমরা প্রথমে ভেবেছিলাম সরকারের কোনো সংস্থা তাকে ধরে নিয়ে গেছে। তবে এখন মনে হচ্ছে তাকে কোনো মিলিশিয়ারা ধরে নিয়ে গেছে। ২৩ মার্চ কোনো জায়গা থেকে তাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে সেটি আমরা জানতে পেরেছি। আমরা ধারণা করছি সাংবাদিক জাহিদুর রহমান নানা জায়গায় ছবি তুলছিলেন। এটি একটি বড় কারণ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন