লাশ পড়লে দায় এড়াতে পারেন না ওবায়দুল কাদের: আবদুল কাদের মির্জা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ জানুয়ারি, ২০২১ ১০:১৬ পূর্বাহ্ণ

নির্বাচনকে কেন্দ্র করে যদি এখানে কোনো লাশ পড়ে, কোনো মায়ের বুক খালি হয়, কারও বাড়িঘর ও খড়ের চিনে আগুন দেওয়া হয়, ভোট ডাকাতি বা নির্বাচনী প্রহসন হয়, তাহলে এসব কিছুর দায় নোয়াখালীর ডিসি, এসপি ও নির্বাচন অফিসারকে নিতে হবে। এ দায় আমাদের এলাকার নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী ও আমাদের নেতা মন্ত্রী (ওবায়দুল কাদের) এড়াতে পারবেন না।

বসুরহাটের রুপালি চত্বরে সোমবার ব্যবসায়ীদের আয়োজনে নির্বাচনী সভায় এসব কথা বলেন আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আবদুল কাদের মির্জা। কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহাব উদ্দিন, ঢাকার ব্যবসায়ী গোলাম শরীফ চৌধুরী পিপুল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খিজির হায়াত খান প্রমুখ ওই সভায় বক্তব্য দেন।

আবদুল কাদের বলেন, এলাকার এমপি হিসাবে আপনার (ওবায়দুল কাদের) দায়িত্ব সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা। আপনি তা করেন, আমি সহায়তা করব। মন্ত্রীর শুভাকাঙ্ক্ষীদের উদ্দেশে তিনি বলেন, মন্ত্রীকে বোঝান, তিনি তো এখন আমার কথা শোনেন না।

আওয়ামী লীগের এ নেতা বলেন, বসুরহাট বাজারের ব্যবসায়ীরা আমাকে সহযোগিতা করলে, আমি বসুরহাট পৌরসভাকে সিঙ্গাপুরের মতো শহরে পরিণত করব। তিনি বলেন, এমপি একরাম চৌধুরীর ছেলে (সাবাব চৌধুরী) এবং কুলাঙ্গার এক সাবেক উপজেলা চেয়ারম্যান (মিজানুর রহমান বাদল) কোম্পানীগঞ্জে অস্ত্র পাঠিয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা করছে। আমি প্রশাসনকে এসব বিষয়ে জানিয়েছি।

আবদুল কাদের বলেন, আমি নির্বাচনকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসাবে নিয়েছি। এ জন্য এমপি একরাম চৌধুরী, ফেনীর এমপি নিজাম হাজারী, নোয়াখালীর ডিসি, এসপি, জেলা নির্বাচন অফিসার বসুরহাট পৌরসভা নির্বাচন নিয়ে ষড়যন্ত্র করছে। কবিরহাট উপজেলা ও ফেনীর এক বাড়িতে বসে নির্বাচন বানচাল করার যড়যন্ত্র চলছে। জেলা প্রশাসককে ইঙ্গিত করে আবদুল কাদের বলেন, একজন এমপির নামযুক্ত মাস্ক কীভাবে আপনি পরেন।

আওয়ামী লীগের এ মেয়রপ্রার্থী বলেন, নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদরের সংসদ সদস্য একরামুল কবির চৌধুরী চাকরি বাণিজ্য ও টেন্ডারবাজি করে হাজার হাজার কোটি টাকা কামিয়েছে। তার মতো লোক আমাকে ধমকায়, মেরে ফেলার হুমকি দেয়। ভয় দেখিয়ে কী হবে, আমি ভয় পাই না। কোম্পানীগঞ্জে অস্ত্রের ঝনঝনানি চলছে। যে কোনো সময় আমার জীবন বিপন্ন হতে পারে। আমি আপনাদের কবর দেখিয়ে দিয়েছি, আমাকে সেখানে কবর দেবেন। যদি মারা যাই, হাশরের ময়দানে দেখা হবে। আমার শেষ কথা হচ্ছে, চামচারা শেখ হাসিনার সব অর্জন ধ্বংস করে দিচ্ছে।

আবদুল কাদের বলেন, আমার শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য চেষ্টা করব। বিএনপি ও জামায়াত প্রার্থীরা মাঝপথে নির্বাচন বর্জন করে। এটা তাদের রাজনৈতিক সংস্কৃতি। আমি এখানকার বিএনপির মেয়র প্রার্থী আমার মামা কামাল উদ্দিন চৌধুরী এবং জামায়াতের প্রার্থী মাওলানা মোশাররফকে বলব, কোথাও অনিয়ম হলে তা যদি সত্য হয় আমিসহ আপনাদেরকে নিয়ে একযোগে নির্বাচন বর্জন করব। ভোট কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট বা কেউ যেন কোনো অনিয়ম না করে, টিপাটিপি করে কোনো মার্কায় অনৈতিকভাবে ভোট না দেয়, আমার অনুরোধ তারাও যেন নিরপেক্ষ নির্বাচন করায় সহযোগিতা করেন।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের অনুষ্ঠানে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী বসুরহাট পৌরসভা নির্বাচনে নৌকার পক্ষে ভোট চান। এ নিয়ে উষ্মা প্রকাশ করে আবদুল কাদের বলেন, ভোটে আমার অবস্থা ভালো, জনসমর্থনের কথা শুনে হয়তো তিনি (একরাম চৌধুরী) আমার পক্ষে ভোট চাচ্ছেন। এটি তাদের অন্য কৌশল, ভোটের মাঠের অবস্থা খারাপ হলে চাইতেন না।

উপস্থিত জনগণকে উদ্দেশে করে তিনি বলেন, আমি কি এ পর্যন্ত কোথাও বলেছি, শেখ হাসিনা প্রহসনের নির্বাচন করেছেন? কিন্তু অপব্যাখা দিচ্ছে কেউ কেউ। আমি সব সময় বলে আসছি ২০০৮ ও ১৯৯৬ সালে এ দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। আর বিএনপি, জিয়াউর রহমানের আমল থেকে, হ্যাঁ-না ভোট থেকে কারচুপি শুরু করেছে। তিনি বলেন, আমি বলেছি নোয়াখালী ও ফেনীর অপরাজনীতি, সন্ত্রাসী কর্মকাণ্ড, চাঁদাবাজি, টেন্ডারবাজি ও নিয়োগ বাণিজ্যের কথা। এতে যাদের স্বার্থে আঘাত লেগেছে তারা কিছু মিডিয়াকে দিয়ে আমার কথার অংশবিশেষ এডিট করে প্রকাশ করছে। এগুলো প্রধানমন্ত্রী ও আমাদের মন্ত্রীর (ওবায়দুল কাদের) কাছে পাঠিয়ে আমার বিরুদ্ধে খেপিয়ে তুলছে।

মির্জা কাদের বলেন, আমি যদি ভোটের দিন কোনো অনিয়ম করি, তাহলে আল্লাহ যেন আমার সেদিন মৃত্যু দেন। আমি নিজেও কোনো অনিয়ম করব না এবং কাউকেও করতে দেব না।

নৌকার জন্য ভোট চাইলেন একরাম চৌধুরী : অবশেষে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদরের এমপি একরামুল করিম চৌধুরী বসুরহাট পৌর নির্বাচনে নৌকায় ভোট দেওয়ার জন্য ভোটারদের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, মির্জা আবদুল কাদেরের জন্য নয়, বঙ্গবন্ধুর নৌকা, শেখ হাসিনার নৌকা এবং কাদের ভাইয়ের জন্য আমাদেরকে নৌকার পক্ষে কাজ করতে হবে। রোববার বিকালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

একরাম চৌধুরী আরও বলেন, নোয়াখালী পৌরসভা নির্বাচনে বর্তমান মেয়রকে মনোনয়ন দিলে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নির্বাচনে কোনো কাজ করবে না-এ কথা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেবকে জানিয়ে দেওয়া হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন