লক্ষ্মীপুর-২ উপনির্বাচন : আ’লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু শুক্রবার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ মার্চ, ২০২১ ১১:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন, ১১ পৌরসভা ও ৩৭১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন বিতরণ শুরু হবে শুক্রবার (৫ মার্চ) থেকে।

বুধবার (৩ মার্চ) দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, জাতীয় সংসদের ২৭৫ (লক্ষ্মীপুর-২) আসনের উপনির্বাচন, ১১টি পৌরসভা ও ৩৭১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য ৫ থেকে ১০ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র বিতরণ করা হবে।

সেখানে উল্লেখ করা হয়েছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন বিতরণের এ কার্যক্রম চলবে। মনোনয়নপত্র পূরণের পর সেখানে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা, উপজেলা এবং পৌর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী রেজুলেশনে প্রস্তাবিত প্রার্থীরা মনোনয়নপত্র কিনতে পারবেন। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং কোনো ধরনের লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় প্রার্থীকে অবশ্যই জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।

এদিকে, বুধবার প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ, কয়েকটি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের ভোটের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। একাদশ সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-২ আসনে নির্বাচিত হয়েছিলেন স্বতন্ত্র প্রার্থী শহিদ ইসলাম পাপুল। মানবপাচারের মামলায় কুয়েতে দণ্ডপ্রাপ্ত হওয়ায় গত ২২ ফেব্রুয়ারি পাপুলের আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়।
গেজেটে বলা হয়, কুয়েতে ফৌজদারি আদালত থেকে গত ২৮ জানুয়ারি ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত অপরাধে চার বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সংবিধানের ৬৬(২)(ঘ) অনুচ্ছেদ অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নয়। সে কারণে সংবিধানের ৬৭(১)(ঘ) অনুযায়ী রায় ঘোষণার তারিখ থেকে তার আসন (২৭৫ লক্ষ্মীপুর-২) শূন্য ঘোষণা করা হয়েছে।

আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশের পর ইসি থেকে জানানো হয়েছিল, রোজার আগেই আসনটিতে ভোট করার চিন্তা করবে কমিশন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন