লক্ষ্মীপুরে মেঘনার জলে নামছে অর্ধলক্ষাধিক জেলে

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩১ অক্টোবর, ২০১৯ ১২:০৩ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের মেঘনার জলে নামছে অর্ধলক্ষাধিক জেলে। বুধবার (৩০ অক্টোবর) মধ্যরাতে নিষেধাজ্ঞা শেষে মাছ শিকারে নদীতে নামছে তারা। মা-ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞায় লক্ষ্মীপুরের মেঘনা নদীতে প্রশাসনের ২২৭টি অভিযানে জাল-ইলিশসহ ৯০ জন জেলেকে আটক করা হয়েছে। এরমধ্যে ৩৩ জনকে কারাদ- ও ৫৭ জনকে জারিমানা করা হয়।


জানা গেছে, নিষেধাজ্ঞা সময়কালীন সরকারীভাবে বিনামূল্যে ৩৭ হাজার ৩২৬ জন জেলেকে ২০ কেজি করে চাল দেওয়া হয়েছে। কিন্তু লক্ষ্মীপুরে ৫০ হাজার ২৫২ জন নিবন্ধিত জেলে রয়েছে। তবে বেসরকারি কয়েকটি সংস্থার তথ্য অনুসারে, এ জেলায় প্রায় ৬২ হাজার জেলে মৎস্য আহরণ করে জীবকার্জন করে বলে জানা গেছে।


অন্যদিকে এখানকার জেলেদের কেউই স্বাবলম্বী নয়। যার কারণে দাদনদার ও আড়ৎদারদের কাছ থেকে সুদে টাকা নিয়ে তাদের মাছ শিকারের ব্যবস্থা করতে হয়। এ দাদনদার ও আড়ৎদারদের টাকা পরিশোধ করতেই জেল-জরিমানার ঝুঁকি নিয়ে জেলেদের নদীতে নামতে হয়েছে। যেসব জেলেরা সরকারিভাবে চাল পায় না তারাই বাধ্য হয়ে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে নদীতে মাছ শিকারে যায়।


জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, নদীতে নিষেধাজ্ঞার ২২ দিনে জেলা, উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টাগার্ডের পক্ষ থেকে ২২৭টি অভিযান পরিচালনা করা হয়েছে।

রামগতি উপজেলার আলেকজান্ডার থেকে রায়পুরের টাংকির খাল পর্যন্ত লক্ষ্মীপুরের ৭০ কিলোমিটার মেঘনা এলাকায় প্রশাসন এ অভিযান চালায়। নিষেধাজ্ঞা অমান্য করায় এসময় ৯০ জন জেলেকে আটক করা হয়। এরমধ্যে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩৩ জনকে কারাদ- ও ৫৭ জন জেলেকে জরিমানা করা হয়েছে।

এসময় জব্দকৃত ১.৬ লাখ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। জালগুলোর বাজার মূল্য প্রায় ৩৫ লাখ টাকা। এছাড়া জব্দ হওয়া ৯৩৫ কেজি ইলিশ স্থানীয় এতিমখানা ও অসহায়দের মাঝে বিতরণ করা হয়েছে।


লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্যাহ বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ শিকারের দায়ে ৯০ জনকে আটক করা হয়। এসময় ৫২টি মামলা ও ৩৭ বার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। নিষেধাজ্ঞা শেষ হলেও জাটকা সংরক্ষণে আমাদের অভিযান অব্যাহত থাকবে।


প্রসঙ্গত, ৯ অক্টোবর মধ্য রাত থেকে ৩০ অক্টোবর মধ্যরাত পর্যন্ত লক্ষ্মীপুরের আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনার ১০০ কিলোমিটার এলাকায় সরকারি নিষেধাজ্ঞা জারি ছিল। এসময় নিষেধাজ্ঞা অমান্যকারীদের জেল, জরিমানা ও উভয় দ-ে দ-িত করার বিধান রয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন