লক্ষ্মীপুরের সাথী ফ্যাশন ডিজাইনার হওয়ার স্বপ্নে বিভোর

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ জানুয়ারি, ২০২১ ৩:৪৮ অপরাহ্ণ

সবে কেবল এইচএসসি শেষ করলেন। এর মাঝে আস্তে আস্তে জানান দিচ্ছেন নিজের প্রতিভা। কোন রকম প্রতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই কাগজে ফুটিয়ে তুলছেন অন্যের প্রতিচ্ছবি। পেন্সিলের ছোঁয়ায় তুলে ধরছেন একেকটি চরিত্র। তবে সব কিছু পেরিয়ে তার স্বপ্ন তিনি একজন ফ্যাশন ডিজাইনার হবেন। এতোক্ষণ বলছিলাম সাথী দাসের কথা। ছোটবেলা থেকেই আঁকাআঁকিতে তার যচেষ্ট আগ্রহ।

লক্ষ্মীপুর শিশু একাডেমীতে কিছু দিন শিখলেও পরবর্তীতে বাসাই চর্চা করতেন। তখন প্রাকৃতিক, মুক্তিযোদ্ধের ছবি আঁকলেও এখন তার শখ পেন্সিল স্কেচ আর্ট। ইতিমধ্যে পেন্সিল স্কেচ করে ব্যাপক সাড়াও পেলেন সাথী দাস। মানুষের ছবি, দুঃখ-বেদনার ছবি, মানবতার ছবি সহ নানান চরিত্র ফুটে উঠেছে তার আঁকায়।

লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পাস করা সাথী দাস লক্ষ্মীপুর পৌর এলাকার সমসেরাবাদ এলাকার অজিত দাসের মেয়ে। বাবা অজিত দাস স্বর্ণ ব্যবসায়ী ও মাতা লক্ষী দাস গৃহিনী। তারা দুই ভাই-বোন। সাথী দাসই বড়। ছোট ভাই সীমান্ত নিজেও শৈল্পিক কাজ করে। লক্ষ্মীপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজে অষ্টম শ্রেনী পড়ে সীমান্ত। ইউটিউব দেখে দেখে তৈরি করেন, মাটির তৈরি জিনিস, সিমেন্টের তৈরি জিনিস, চাইনিজ মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট, ওভেন, চুল্লি সহ বিভিন্ন খেলনা। তাদের এমন কাজে বাবা-মা উভয় উৎসাহ ও সহযোগিতা করেন।

ইতিমধ্যে সাথী দাস ৫০টিরও বেশি পেন্সিল স্কেচ করেছেন যা সবগুলোই বিক্রি হয়েছে। যা ১০০-৩০০০টাকা পর্যন্ত একেকটি স্কেচ বিক্রি হয়। এমন কাজে সে নিজেও খুশি। এ নিয়ে তার একটি পেইজবুক ফেইজও আছে। যার নাম সাথী স্কেচ।

সাথী দাস জানান, ছোটবেলা থেকেই সে আঁকতে ভালোবাসতো। কিন্তু নিয়মিত আঁকা হয়নি। কিন্তু বর্তমানে তার পেন্সিল স্কেচ সাড়া পেলেছে। তার আঁকাআঁকিতে মা-বাবা ছাড়া স্থানীয় শিল্পী তাসনিম ও তাহফীম অনুপ্রেরণা জুগিয়েছে। ভবিষ্যতে সে আরো বেশি বেশি আঁকতে চায় এবং তার স্বপ্ন সে ফ্যাশন ডিজাইনার হবে। এছাড়াও সাথী চায় তার ছবির এক্সিভিশন হোক। এতে নতুন যারা আঁকতে চায় তারাও উৎসাহিত হবে বলে সে মনে করে।

সাথী দাসের বাবা অজিত দাস বলেন, সাথী আমার একমাত্র মেয়ে। আমরা সব সময় তাদের সাপোর্ট দিয়েছি। যখন যা লাগে তাই এনে দিয়েছি। তার আঁকা আমার কাছেও ভালো লাগে। আমি চাই ভবিষ্যতে আমার মেয়ে আরো ভালো করুক।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন