লক্ষ্মীপুরের কিংবদন্তি গোলরক্ষক পঞ্চু দা আর নেই

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৭ সেপ্টেম্বর, ২০২১ ৩:৩৭ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের ফুটবল জগতের কিংবদন্তি গোলরক্ষক ও বীর মুক্তিযোদ্ধা জগদিশ চন্দ্র সাহা পঞ্চু (৭৮) মারা গেছেন। স্থানীয়ভাবে তিনি পঞ্চু দা নামে পরিচিত। সোমবার (৬ সেপ্টেম্বর) দিবাগত রাত ১১টার দিকে রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে হৃদরোগে মারা যান।

 

আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে লক্ষ্মীপুর মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার হুমায়ুন কবির তোফায়েল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি পঞ্চু দা’র মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

 

পঞ্চু দা’র মৃত্যুতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান, লক্ষ্মীপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মাইন উদ্দিন পাঠান গভীর শোক ও নিহতের আত্মার শান্তি কামনা করেছেন।

 

পরিবার সূত্র জানায়, পঞ্চু করোনায় আক্রান্ত হয়ে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি সুস্থও হয়েছিলেন। ৫ সেপ্টেম্বর তাকে লক্ষ্মীপুর নিয়ে আসার কথা ছিল। কিন্তু ওইদিন তিনি হৃদরোগে আক্রান্ত হন। চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাতে তিনি মারা যান। মঙ্গলবার বিকেলে গার্ড অব অনার দিয়ে সমসেরাবাদ শ্মশান ঘাটে তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

 

সহপাঠীরা জানিয়েছেন, পঞ্চু দা সরল, মার্জিত ও উজ্জ্বল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। ১৯৬০ এর দশকে তিনি লক্ষ্মীপুরের ফুটবল জগতের কিংবদন্তি গোলরক্ষক ছিলেন। চট্টগ্রামের প্রথম বিভাগ ফুটবল দলের হয়েও খেলেছেন তিনি। ১৯৭০ এর দশকে নাটক, মঞ্চ নির্মাণ ও নাটক প্রদর্শনীতে অন্যতম প্রধান নেপথ্য কর্মী ছিলেন। তিনি ১৯৯৫-৯৬ সালে লক্ষ্মীপুর পাবলিক লাইব্রেরী ও টাউন হল ভবন সংস্কার, ২০০৪ থেকে ২০১২ পর্যন্ত টাউন হল মিলনায়তন নির্মাণে অগ্রণী ভূমিকা রেখেছেন। তিনি দীর্ঘসময়ের লক্ষ্মীপুর পাবলিক লাইব্রেরী ও টাউন হলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন। তিনি লক্ষ্মীপুর পৌরসভার সমসেরাবাদ এলাকার বাসিন্দা।

 

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বেলায়েত হোসেন বেলাল বলেন, পঞ্চু দা আমাদের জেলা কমিটির সভাপতি ছিলেন। তার মৃত্যুতে আমাদের সভাপতি আ স ম আবদুর রব গভীর শোক প্রকাশ করেছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন