রায়পুরে ৩০ বছর পর পাকা রাস্তা, বদলে যাচ্ছে গ্রামের দৃশ্য

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২২ জুলাই, ২০২০ ২:২৮ অপরাহ্ণ

রায়পুর প্রতিনিধি: গ্রাম হবে শহর, ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ঘোষণার অংশ হিসেবে বাস্তবায়ন করতে কাজে নেমেছে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা প্রশাসন। চরকাচিয়া গ্রামের মিয়ার হাট এলাকায় ৩০ বছর পর পাকা রাস্তা নির্মানের কাজ শুরু করা হয়েছে। অনেকটাই বদলে যাচ্ছে চরকাচিয়া গ্রাম ও মিয়ার হাট এলাকা। রাস্তা হওয়ার কারণে সুফল পাবে দক্ষিণ চরবংশী ইউনিয়নের কয়েকটি গ্রামের বাসিন্দারা।

 

মঙ্গলবার (২১ জুলাই) উপজেলা প্রকৌশলী, জনপ্রতিনিধি, সাংবাদিক ও সরকারি কর্মকর্তাবৃন্দ গ্রামটি পরিদর্শন করে রাস্তা নির্মাণ কাজের প্রশংসা করেন।

 

জানা যায়, মেঘনা উপকূলীয় অঞ্চলের ওই গ্রামটি শহর থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে হলেও চরকাচিয়া গ্রামে কোনো নাগরিক সুযোগ-সুবিধা ছিলনা। ১৯৯০ সালে মিয়ার হাট বাজারটি প্রতিষ্ঠিত হয়। ঐ বাজারে বর্তমানে অসংখ্য ব্যবসায়ী ব্যবসা করছেন। একটি পাকা সড়কের জন্য গ্রামটি সকল উন্নয়ন থেকে বঞ্চিত রয়েছে। গ্রামে পরিবারের সংখ্যা প্রায় ৩ হাজার। পাকাবাড়ি ৯০ টি, কাঁচাবাড়ি আড়াই হাজারের উপরে, সরকারি চাকরিজীবী ৫০ জনের বেশি, ৫ টি জামে মসজিদ, দেড় শতাধিক কবরস্থান, ৫টি ঈদগাহ। শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। গ্রামের শতাধিক ব্যাক্তি থাকেন দেশের বাইরে। ওই গ্রামের প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রায় ৭৫০ জন শিক্ষার্থী অধ্যয়নরত। গ্রামের ৪ কিলোমিটার দূরে মেঘনা নদী। আগে রাতের গ্রাম ছিল অন্ধকার। এখন আলো-ঝলমল করে। সন্ধ্যার পর বিদ্যুতের আলোয় আলোকিত থাকে পুরো গ্রাম।

 

গ্রামের স্থানীয় ইমাম হোসেন, আব্দুল করিম ও জাহাঙ্গির হোসেন বলেন, ‘আমরা খুবই খুশি। পাকা রাস্তা হওয়ায় মনে হয় শহর হয়ে যাচ্ছে। গ্রামের দরিদ্র কৃষক আবু কালাম খাঁ বলেন, ‘আমার মেয়ে মোল্লার হাট উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী। খুব কষ্ট করে কাঁদার মধ্যে হেঁটে তাকে স্কুলে যেতে হতো। রাস্তাটি পাকা হওয়ায় মেয়েটা তাড়াতাড়ি স্কুল যেতে পারবে। দক্ষিণ চরবংশী ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মোঃ নজরুল হোসেন বলেন, ‘চরকাচিয়া গ্রামটিকে শহরের মতো করে তোলা হবে। দীর্ঘদিনের প্রতিক্ষীত পাকা রাস্তাটি হয়ে গেলে গামের রুপ পাল্টে যাবে।

 

দক্ষিণ চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সালেহ মিন্টু ফরাজি বলেন, একটি ভালো কাজে আমরা সবার সহযোগিতা পাচ্ছি। আমরা সবাই মিলে গ্রামটিকে শহরের মতো গড়ে তোলার চেষ্টা করছি।’ ৩০ বছর পর ৩ কোটি টাকা ব্যয়ে ৩ কিলোমিটারে পাকা সড়কটি নির্মান হওয়ায় গ্রামবাসী আনন্দিত।

 

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরীন চৌধুরী বলেন, ‘গ্রামটিকে পরিকল্পিত ভাবে আকর্ষণীয় করে তোলা হচ্ছে। যাতায়াত ব্যবস্থা উন্নত হচ্ছে। নিরাপদ পানির ব্যবস্থা করা হচ্ছে। ভাবা হচ্ছে উন্নত চিকিৎসা ব্যবস্থার কথাও। পাকা সড়কটি হয়ে গেলে মিয়ার হাট ও চর কাচিয়া গ্রামের দৃশ্যপট পাল্টে যাবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন