রায়পুরে প্রথম করোনা রোগী শনাক্ত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৫ মে, ২০২০ ১:৫০ অপরাহ্ণ

রায়পুর উপজেলায় (১৩) বছরের এক শিশু করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সোমবার রাত ১১টার দিকে ওই শিশুর নমুনা পরীক্ষার ফল পাওয়া যায়। এতে করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে এ উপজেলাজুড়ে।

এরআগে জেলার অপর ৪ উপজেলায় করোনা রোগী শনাক্ত হলেও রায়পুরে কোন রোগী শনাক্ত হওয়ার ঘটনা এটাই প্রথম। শনাক্ত হওয়া রোগীর বাড়ি উপজেলার সোনাপুর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের রাখালিয়া গ্রামে।

মঙ্গলবার সকালে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন জেলার সিভিল সার্জন আবদুল গাফ্ফার। এদিকে, এঘটনায় একটি প্রাইভেট হাসপাতাল ও শিুশুর বাড়ির ৫ টি পরিবারকে লকডাউন করেছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ।

রায়পুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জাকির হোসেন জানান, ওই শিশুর জ্বর ও সর্দি হলে উপজেলার সেবা প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি চলে যায়।

এতেও জ্বর, সর্দি ও কাশি ভালো না হওয়ার খবরে গত রবিবার করোনা পরীক্ষা করার জন্য তাঁর নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে পাঠানো হয়।

সোমবার রাতে তাঁর পরীক্ষার ফল ‘পজিটিভ’ আসে। এরপর রাত ১২টার দিকে পুলিশের সহযোগিতায় অ্যাম্বুলেন্সে করে তাঁকে বাড়ি থেকে পরিবারের সকল সদস্যকে রায়পুর সরকারি হাসপাতালে আইসোলেনে রাখা হয়েছে। এসময় ওই রোগীর বাড়িসহ আশপাশের ৫পরিবার ও সেবা হাসপাতাল লকডাউন করা হয়।

উপজেলার সোনাপুর ইউনিয়নের চেয়ারম্যান এডভোকেট ইউসুফ জালাল কিসমত জানান, আক্রান্ত শিশুটি রাড়িতেই থাকতো। পাশের কেউ বিদেশ ও ঢাকা-নারায়গঞ্জ থেকে আসেনি। কিভাবে তার করোনা আক্রান্ত হলো বলা মুশকিল। বাচ্ছা ছেলে হওয়ায় এলাকার বিভিন্ন স্থানে খেলা-ধুলা করেছে, ঘুরে বেড়িয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী বলেন, রায়পুর উপজেলায় এই প্রথম কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হলো। রোগীর আশপাশের সকলতে মাইকিং করে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।
এদিকে রায়পুর কোভিড ১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ শয্যা আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। গত ৮ মার্চ এ ইউনিট খোলা হয়।

প্রসঙ্গত, এখন পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত ৪৮ জন। এরমধ্যে ৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। অপর একজন শনাক্ত হওয়ার আগে ঢাকায় মারা গেছেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন