এক ঘণ্টা পেলেই লারার রেকর্ড ভেঙে ফেলতাম: ইনজামাম

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ মে, ২০২০ ৫:১৬ অপরাহ্ণ

পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক বলেছেন, সেদিন আমার টার্গেট ছিল কিংবদন্তি ব্রায়ান লারার গড়া ব্যক্তিগত ৪০০ রানের ইনিংসের রেকর্ড ভেঙে দেয়ার। কিন্তু আমার জন্য দুর্ভাগ্য, সেদিন আমি নিয়মিত কোনো ব্যাটসম্যানকে পাইনি। লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা আমাকে সেভাবে সঙ্গ দিতে পারেনি।

২০০২ সালের মে মাসে লাহারো নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ৩২৯ রানের ইনিংস খেলেন পাকিস্তানের সফল অধিনায়ক ইনজামাম।

সেই ম্যাচের স্মৃতি চারণ করে সম্প্রতি এক ইউটিউব বার্তায় পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ইনজামাম বলেন, সেদিন প্রচন্ড গরম ছিল, নিউজিল্যান্ডের খেলোয়াড়রা এমন আবহাওয়ার সঙ্গে অভ্যস্ত ছিল না। তারা খুব ক্লান্ত হয়ে পড়েছিলেন। তাদের শারীরি ভাষা থেকে আমি অনুমান করতে পারছিলাম যেন তারা বলছিল, আপনি যত রান চান নিতে পারেন, কিন্তু আমাদের দয়া করে মাঠ থেকে যেতে দিন।

ইনজামাম আরও বলেন, সেদিন আমার ব্যাটে অনায়াসেই রান আসছিল। ব্রায়ান লারার রেকর্ড ছাড়িয়ে যেতে আমাকে আর মাত্র ঘণ্টা খানেক ব্যাটিং করতে হতো। কিন্তু আমাদের হাতে উইকেট ছিল না। শেষ ব্যাটসম্যান হিসেবে যে এসেছিল আমি তাকে শুধু বলেছিলাম, ওভারে তুমি এক থেকে দুটি ডেলিভারি দেখেশুনে খেলবে বাকিটা আমি দেখব। তার মুচকি হাসির ভাষায় আমি বুঝতে পারছিলাম তিনি যেন বলছেন, আপনি যা চান তাই করেন।

পাকিস্তানের হয়ে ৩১টি টেস্ট আর ৮৭টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেয়া ইনজামাম আরও বলেন, লারার রেকর্ড ভাঙতে দ্রুত রান সংগ্রহের জন্য ছক্কা হাঁকানোর বিকল্প আমার ছিল না। আমি প্রতি ওভারেই বাউন্ডারি হাঁকাতে চেয়েছিলাম। আমি তিনটি ছক্কা মেরেছিলামও। কিন্তু কি দুর্ভাগ্য আমার সেই স্বপ্ন আর বাস্তবে রূপ নেয়নি। শেষ পর্যন্ত ৩২৯ রানে গিয়ে ইনিংস থামাতে হয়।

পাকিস্তানের হয়ে ১২০টি টেস্টে ২৫টি সেঞ্চুরির সাহায্যে ৮ হাজার ৮৩০ রান করা ইনজামাম আরও বলেন, আমাদের সময়ে পাকিস্তানি ব্যাটসম্যানদের মধ্যে নায়ক ছিলেন জাভেদ মিঁয়াদাদ। তিনি টেস্ট এবং ওয়ানডে উভয়ই ফরম্যাটে পাকিস্তানের হয়ে রান সংগ্রহে শীর্ষে ছিলেন। সেঞ্চুরির দিক থেকেও তিনি এগিয়ে ছিলেন। আমি চেয়েছিলাম অন্তত তাকে ছাড়িয়ে যেতে।

পাকিস্তানের হয়ে হয়ে জাভেদ মিঁয়াদাদ ১২৪টি টেস্ট ম্যাচ খেলে ২৩টি সেঞ্চুরির সাহায্যে ৮ হাজার ৮৩২ রান করেছেন। আর ওয়ানডে ক্রিকেটে ২৩৩ ম্যাচে ৮টি সেঞ্চুরিতে সংগ্রহ করেছেন ৭৩৮১ রান।

পাকিস্তানের হয়ে টেস্টে সর্বোচ্চ ১০ হাজার ৯৯ রান করেছেন ইউনিস খান। রান সংগ্রহের দ্বিতীয় পজিশনে মিঁয়াদাদ আর তৃতীয় অবস্থানে রয়েছেন ইনজামাম। তবে ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ১১ হাজার ৭০১ রান করে শীর্ষে রয়েছেন ইনজামাম। ৯ হাজার ৫৫৪ রান নিয়ে দ্বিতীয় পজিশনে মোহাম্মদ ইউসুফ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন