রায়পুরে ছেলের হাতে বাবা খুন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৭ জুলাই, ২০২১ ১২:৪৭ পূর্বাহ্ণ
ফাইল ছবি

বৃদ্ধ বাদশা মিয়ার নামে থাকা সব জমি কৌশলে লিখে নেয় তার দুই ছেলে। এরপর বিষয়টি গোপন রাখতে নিজেদের ঘরে বাবাকে ‘দেখভাল’ করার কথা বলে আটকে রাখে তারা। কিছুদিন পরই জমি লিখে নেয়ার বিষয়টি জানাজানি হয়।

পরে বাদশা মিয়ার অন্য এক ছেলে ও তিন মেয়ে বিষয়টি জানার পর জোর করে বাবার সঙ্গে দেখা করতে যায়। তারা ফাঁকি দিয়ে জমি লিখে নেয়ার বিষয়টি বাবা বাদশা মিয়াকে অবগত করে।

 

কিন্তু বাদশা মিয়া জানায়, তিনি সজ্ঞানে কাউকে জমি লিখে দেননি। কেউ যদি কৌশলে তার জমি লিখে নেয়, তবে তিনি জমির দলিল বাতিল করতে চান।

বিষয়টি জমি লিখে নেয়া দুই সন্তান জেনেই বাবার ওপর চড়াও হন। একপর্যায়ে বৃদ্ধ বাবাকে লোহার রড দিয়ে পিটিয়ে হত্যা করে। খবর পেয়ে অন্য ছেলে-মেয়েরা ঘটনাস্থলে গিয়ে দেখতে পান- বৃদ্ধ বাবার নিথর দেহ। তার শরীরের বিভিন্ন স্থানে জখমের চিহ্ন।

 

গত ৬ জুলাই রাতে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার চরমোহনা ইউনিয়নের উত্তর রায়পুর গ্রামে এমন নৃশংস ঘটনা ঘটেছে। ঘটনার পর থেকে বাবাকে হত্যা করা দুই ভাই তার অন্য ভাই ও বোনদের হুমকি-ধামকি দিতে থাকে। মামলা করলে অবস্থা খারাপ হবে এমনও হুমকি দেয়া হয়।

তবে ঘটনার ৮ দিন পর বৃহস্পতিবার (১৫ জুলাই) সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (রায়পুর) আদালতে বৃদ্ধ বাদশা মিয়াকে হত্যার অভিযোগে অপর ছেলে মো. আলম তার দুই ভাই-ভাবিসহ ৫ জনের নাম উল্লেখ করে মামলা করেন।

 

মামলা আমলে নিয়ে আদালতের বিচারক তারেক আজিজ রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নথিভুক্ত করার এবং তদন্তের নির্দেশ দেন। পরে পুলিশ মামলার প্রধান দুই আসামিকে গ্রেফতার করেছে।

তারা হলেন- মো. হাছানুজ্জামান ও মো. নুরুজ্জামান। তারা নিহত বাদশা মিয়ার ছেলে। শুক্রবার বিকেলে উপজেলার চরমোহনা ইউনিয়নের উত্তর রায়পুর গ্রাম থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

 

এদিকে, বাদশা মিয়াকে হত্যার অভিযোগে করা মামলার অন্য তিন আসামি হলেন- হাছানুজ্জামানের স্ত্রী আয়েশা বেগম, নুরুজ্জামানের স্ত্রী এলাপি খাতুন ও উত্তর রায়পুর গ্রামের মৃত ইউছুফ আলী মোল্লার ছেলে শাহ আলম।

 

হত্যা মামলার এজাহারে বলা হয়, প্রতারণা করে বাদশা মিয়ার ১০৭ শতাংশ জমি হাছানুজ্জামান ও নুরুজ্জামান নিজের এবং স্ত্রীর নামে লিখে নেন। এরপর থেকে হাছানুজ্জামান তার ঘরের একটি কক্ষে বাবাকে আটকে রাখেন। বাদশা মিয়ার অপর ছেলে আলম ও তিন মেয়ের সঙ্গে কোনোভাবেই যোগাযোগ করতে দিচ্ছিলেন না।

 

‘পরবর্তীতে জমি লিখে নেয়ার বিষয়টি জানতে পেরে আলম ও তিন মেয়ে বিষয়টি বাবাকে জানায়। পরে বাদশা মিয়া জমির দলিলটি বাতিল করার জন্য আদালতে মামলা করার সিদ্ধান্ত নেন। বিষয়টি জানতে পেরে গত ৬ জুলাই রাতে বাদশা মিয়াকে অভিযুক্তরা লোহার রড দিয়ে শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন। এতে ছেলে হাছানুজ্জামানের ঘরেই তিনি মারা যান। খবর পেয়ে অপর ছেলে আলম ও তিন মেয়ে ঘরে গিযে দেখেন বাদশা মিয়ার মাথায় ও ডান হাত রক্তাক্ত অবস্থায় রয়েছে।’

 

এজাহারে আরও বলা হয়, বাবাকে হত্যার পর তার মরদেহ দাফনেও অন্য ছেলে-মেয়েদের বাধা দেয়া হয়। পরে ৭ জুলাই বেলা সাড়ে ১১টার আগেই তড়িঘড়ি করে জোরপূর্বক মরদেহ দাফন করে আসামিরা। এ নিয়ে বাড়াবাড়ি না করার জন্য অভিযুক্তদের বিরুদ্ধে বাদীসহ সাক্ষীদের হুমকি দিয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়।

 

রায়পুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল জলিল বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী মামলাটি নথিভূক্ত করা হয়েছে। অভিযান চালিয়ে এজাহারভুক্ত দুই ছেলেকে গ্রেফতার করা হয়েছে। তারা থানা পুলিশ হেফাজতে আছে। তাদেরকে আদালতে হাজির করা হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন