রামগতির সেই জসিম চেয়ারম্যানের আরেক চালবাজি

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ মে, ২০২১ ১:২০ অপরাহ্ণ

লক্ষ্মীপুরের রামগতিতে সরকারি ঘরের তালিকা করার নামে এক ইউপি চেয়ারম্যান পকেট ভারি করেছেন। উপজেলার চরবাদাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাখাওয়াত হোসেন জসিমের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। জমি আছে, ঘর নেই-এমন ৭১৩ দরিদ্র পরিবারের কাছ থেকে এক থেকে ১০ হাজার টাকা করে নিয়েছেন। সম্প্রতি সদস্য (মেম্বার) ও অনুসারীদের মাধ্যমে ইউপি চেয়ারম্যান অন্তত ১৫ লাখ টাকা হাতিয়েছেন।

এবার তার বিরুদ্ধে জাটকা সংরক্ষণ কর্মসূচিতে জেলেদের জন্য বরাদ্দ ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। প্রত্যেক নিবন্ধিত জেলেকে ৮০ কেজি চাল (দুই মাসের একসঙ্গে) দেওয়ার কথা থাকলেও দেওয়া হচ্ছে ৭০ থেকে ৭২ কেজি। আবার চাল বিতরণের আগে একটি টোকেন ধরিয়ে দিয়ে প্রত্যেক জেলের কাছ থেকে আদায় করা হচ্ছে ৩০০ টাকা। সোমবার উপজেলার চরবাদাম ইউনিয়নে জেলেদের মধ্যে দ্বিতীয় ধাপের চাল বিতরণ কার্যক্রম চলাকালে এমন অভিযোগ করেন কয়েকজন ভুক্তভোগী।
মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, জাটকা রক্ষায় ও ইলিশের উৎপাদন বাড়াতে চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকাকে ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করেছে সরকার। এসব এলাকার জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে সরকার ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাসের জন্য জেলেদের মাঝে ৪০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়। ওই বরাদ্দের আওতায় চরবাদাম ইউনিয়নে ১ হাজার ৫২ জন তালিকভুক্ত জেলেদের মধ্যে নিবন্ধিত হয়েছে ৮৮১ জন। বর্তমান হালনাগাদে ৬০০ জন কার্ডধারী হলেও বরাদ্দ এসেছে ৪৪৯ জন জেলের নামে। দ্বিতীয় ধাপে দুই মাসের ৫৭ দশমিক ৬ টন চাল সম্প্রতি খাদ্যগুদাম থেকে উত্তোলন করা হয়।

সোমবার দুপুরে সরেজমিনে দেখা যায়, জমিদারহাট ইউনিয়ন পরিষদ কার্যালয় প্রাঙ্গণে জেলেদের মধ্যে ভিজিএফের চাল বিতরণ কার্যক্রম চলছে। সরকারি এ সহায়তা ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার ও রামগতি উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজী হেকমত আলী উপস্থিত থেকে ভিজিএফের চাল বিতরণ করার কথা থাকলেও তিনি উপস্থিত ছিলেন না।
স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাখাওয়াত হোসেন জসিম ও তার অনুগত লোকজন ও কয়েকজন গ্রাম পুলিশের সহযোগিতায় চলছে চাল বিতরণ কার্যক্রম। এ সময় দেখা যায়, সাদা কাগজে নিজ ইউপি সদস্যদের সিল স্বাক্ষর সংবলিত ৩০০ টাকার বিনিময়ে একটি টোকেন জমা নিয়ে চাল মেপে দিচ্ছে। টোকেন ছাড়া কাউকে চাল দেওয়া হচ্ছে না। ওই টোকেন দেখালে দুটি বস্তায় তাদের দুই মাসের চাল দেওয়া হয়। কিন্তু মিটারে পরিমাপ করে দেওয়ার কথা থাকলেও তা না করে বালতি দিয়ে মেপে দেওয়া হচ্ছে।
স্থানীয় জেলে রতন, হানিফ ও নাহিদ জানান, খাদ্য সহায়তা বিতরণকালে ইউনিয়ন পরিষদের মেম্বার সারওয়ার ভূঁইয়া ৩০০ টাকা করে নিয়ে তাদের হাতে একটি টোকেন ধরিয়ে দেন। পরে ওই টোকেন জমা দিয়ে তাদের চাল নিতে হচ্ছে। ৩০০ টাকা জমা না দিলে কাউকে চাল দেওয়া হচ্ছে না। ওজনেও দেওয়া হচ্ছে ৮ থেকে ১০ কেজি কম।

তারা আরও জানান, কিছু জেলে এ অনিয়মের প্রতিবাদ করলে উল্টো তাদের বিভিন্নভাবে হয়রানির শিকার হতে হচ্ছে। এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্যদের সঙ্গে কথা বলার চেষ্টা করেও কাউকে পাওয়া যায়নি। তবে অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান শাখাওয়াত হোসেন জসিম বলেন, খাদ্যগুদাম থেকে বস্তাপ্রতি ৪-৫ কেজি করে কম দেওয়ায় আমাদেরও কম দিতে হচ্ছে। অন্যদিকে খাদ্যগুদাম ও ইউনিয়ন পরিষদের গুদামে লোড-আনলোডের কারণে কিছু চাল বস্তা ফেটে পড়ার কারণে জেলেরা কম পাচ্ছেন। ৩০০ টাকা নেওয়ার বিষয়ে তিনি বলেন, এগুলো ইউনিয়ন পরিষদের ট্যাক্সের টাকা।
তবে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মাহফুজুর রহমান বলছেন ভিন্ন কথা। ওজনে কম দেওয়ার বিষয়ে তিনি বলেন, খাদ্যগুদাম থেকে শতভাগ চাল সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের বুঝিয়ে দেওয়া হয়েছে। চাল কম দেওয়া হয়নি। জেলেদের ৮-১০ কেজি করে চাল কম দেবে কেন? উল্টো সেই প্রশ্ন রাখেন তিনি।
এদিকে ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার ও উপজেলা নির্বাচন কর্মকর্তা কাজী হেকমত আলী জানান, অফিসিয়াল ব্যস্ততার কারণে তিনি চাল বিতরণের সময় উপস্থিত থাকতে না পারলেও নিয়মিত খবর রাখছেন। একটি এনজিওর জন্য প্রতি জেলে কাছ থেকে ৩০০ টাকা করে আদায় করছেন বলে জানান তিনি। তবে কেন জেলেদের কাছ থেকে এনজিওর নামে জন্য টাকা উত্তোলন করা হচ্ছে এ বিষয়ে কোনো সদুত্তর দিতে পারেননি তিনি।
এদিকে রামগতি উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, খাদ্যগুদাম থেকে চাল উত্তোলনের জন্য পরিবহন খরচ বাবদ ইউনিয়ন পরিষদকে টনপ্রতি ২৫০ টাকা অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এরপরও জেলেদের কাছ থেকে অর্থ আদায় করার কোনো মানে হয় না।
রামগতি উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন জানান, চাল ওজনে কম দেওয়া এবং অর্থ আদায়ের বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। তবে খোঁজ নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন