রাজশাহীতে ইসলামী ব্যাংকের ৫ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ মার্চ, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পাঁচ কর্মকর্তাসহ মোট ছয়জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গ্রাহকের স্বাক্ষর জাল ও তার নামে ভুয়া ঋণ হিসাব খুলে প্রতারণা করায় মামলাটি দায়ের করা হয়।

রোববার (২০ মার্চ) দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ে উপসহাকারী পরিচালক সুদীপ কুমার চৌধুরী মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

মামলার আসামিরা হলেন- ইসলামী ব্যাংকের চাঁপাইনবাগঞ্জ শিবগঞ্জ শাখার সাবেক এসবিআইএসও বর্তমানে বরখাস্ত ফয়েজুর রহমান (৫০), শিবগঞ্জ শাখার সাবেক বিনিয়োগ ইনচার্জ ও বর্তমানে কুড়িগ্রাম শাখা প্রধান আবু বাকার (৪৪), শিবগঞ্জ শাখার সাবেক ম্যানেজার (অপারেশন) ও বর্তমানে নওগাঁর সাপাহার শাখা প্রধান মনিরুজ্জামান খান (৪৮), শিবগঞ্জ শাখার সাবেক শাখা ব্যবস্থাপক ও বর্তমানে নওগা শাখা প্রধান আফজাল হোসেন (৫২), শিবগঞ্জ শাখার সাবেক জুনিয়র অফিসার মনোয়ারা খাতুন (৩৮) ও নূর ইলেকট্রনিক্সের মালিক নূর আলম (৪১)।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করেছন। তারা গ্রাহক মো. ইব্রাহিমের (২৫) স্বাক্ষর জাল করে তার নামে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চাঁপাইনবাগঞ্জ জেলার শিবগঞ্জ শাখায় ভুয়া এসবিআইএস ঋণ হিসাব খুলেছেন। ২ লাখ ৩০ হাজার টাকার ভুয়া ঋণও মঞ্জুর করেছেন। ওই টাকা তার স্বাক্ষর ছাড়াই নূর ইলেকট্রনিক্সের মালিক নূর আলমের চলতি হিসাবে (নম্বর: ১৯৪৩) স্থানান্তর করেছেন। মো. ইব্রাহিমের নামে থাকা সঞ্চয়ী হিসাব (নম্বর-২০১৪০) এর বিপরীতে নতুন চেক বইয়ের রিকুইজিশন স্লিপে তার স্বাক্ষর জাল করে ১০ পাতার চেক বই ইস্যু করেছেন আসামি মনোয়ারা খাতুন। ওই চেকের মধ্যে চেক নম্বর-MSS 1538861 সংবলিত ২ লাখ ৮৫ হাজার টাকার চেকটিতে ইব্রাহিমের স্বাক্ষর জাল করে চেকটি ডিজওনার দেখানো হয়। পরে ২০১৯ সালের ৩ মার্চ তারিখে Negotiable Instrument Act, ১৮৮১ এর ১৩৮ ধারা অনুযায়ী মিথ্যা মামলা দায়েরে সহযোগিতা করেছেন। এসব অপরাধে দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ ধারাসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদক কমিশন সম্প্রতি মামলাটি দায়েরের অনুমোদন দিয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন