রবিবার ঢাকায় আসছেন ভিয়েতনামের রাষ্ট্রপতি

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩ মার্চ, ২০১৮ ৮:২৪ অপরাহ্ণ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রোববার বাংলাদেশে আসছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

ঢাকা-হ্যানয়ের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এবং দুই দেশের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ উৎসাহিত করার লক্ষ্যে তিনি বাংলাদেশ সফরে আসছেন বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তিন দিনের সফরে শুক্রবার ভিয়েতনামের প্রেসিডেন্ট ভারত আসেন। সেখান থেকে সরাসরি তিনি রোববার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন। সেখানে তাকে স্বাগত জানাবেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে তিনি ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে অবস্থান করবেন। এদিন বিকেল সাড়ে পাঁচটার দিকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন ত্রান দাই কুয়াং।
সোমবার সকাল আটটার দিকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সাড়ে নয়টার দিকে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি।
এরপর সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে বৈঠক করবেন ত্রান দাই কুয়াং। বৈঠকে বেশ কয়েকটি সমঝোতা স্মারক বা চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছে।
বেলা আড়াইটায় হোটেল সোনারগাঁওয়ে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন ভিয়েতনামের প্রেসিডেন্ট সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বেলা তিনটা ৪০ মিনিটে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করবেন তিনি। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বৈঠক করবেন তিনি।
এছাড়া সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন ত্রান দাই কুয়াং। সেখানে তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
মঙ্গলবার সকাল নয়টায় বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ প্রধানের সঙ্গে একটি সৌজন্য সাক্ষাৎ করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের বৈঠকে এবং ‘ভিয়েতনাম কালচারাল ডেজ ইন বাংলাদেশ’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।
এদিন ঢাকা ছেড়ে যাবেন ত্রান দাই কুয়াং। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন