মায়ের প্রতিশ্রুতি রক্ষায় লক্ষ্মীপুরে ডায়াবেটিক হাসপাতাল

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৫ নভেম্বর, ২০১৯ ১:৪১ অপরাহ্ণ

লক্ষ্মীপুরে ডায়াবেটিক হাসপাতালের স্বপ্ন দেখেছিলেন মরহুমা হোসনেয়ারা বেগম। তার এ স্বপ্নটি ১৯৮৬ সালের। আর তাকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতেই ছেলে দেলোয়ার হোসেন ডায়াবেটিক সমিতি গঠন করেন। সেখান থেকেই আজকের লক্ষ্মীপুরের ডায়াবেটিক হাসপাতাল, যেখানে শতকরা ৩০ শতাংশ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেয়া হচ্ছে।

দেলোয়ার হোসেন লক্ষ্মীপুর ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক। বর্তমানেও তিনি একই পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি ঠিকাদারি প্রতিষ্ঠান হোসেন এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী। লক্ষ্মীপুর ডায়াবেটিক সমিতির সভাপতির দায়িত্বে রয়েছেন দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান মো. বদিউজ্জামান।

সম্প্রতি মোহনানিউজে দেয়া এক সাক্ষাৎকারে দেলোয়ার হোসেন ডায়াবেটিক সমিতি গড়ে তোলা সম্পর্কে তার মায়ের স্বপ্নের কথা তুলে ধরেন।

এ সময় তিনি বলেন, ১৯৮৬ সালের মাঝামাঝি সময়ের এক বৃহস্পতিবার রাতে খাবার খেয়ে আমার মা হোসনেয়ারা বেগম ঘুমিয়েছিলেন। হঠাৎ ঘুমের মধ্যেই তিনি স্ট্রোক করেন। এতে তার শরীরের একাংশ প্যারালাইজড হয়ে যায়। পরদিন শুক্রবার তাকে ঢাকার বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রায় দেড় মাস চিকিৎসা দেওয়ার পর তিনি ভালো হলে বাড়ি নিয়ে আসি। এর এক বছর পর তিনি আবারো অসুস্থ হয়ে পড়েন। এতে ফের তাকে বারডেম হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মা আমাকে লক্ষ্মীপুরে একটি ডায়াবেটিক হাসপাতাল করার জন্য বলেন। আমিও মাকে হাসপাতাল করার কথা দিই।

দেলোয়ার হোসেন বলেন, মাকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে ডায়াবেটিক হাসপাতাল করার জন্য জোর চেষ্টা চালিয়েছি। অনেক চিকিৎসক ও ধনাঢ্য ব্যক্তিদের কাছে যাই। কিন্তু পাশে কাউকেই পাইনি। সর্বশেষ মাকে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতেই ২৫ জন আত্মীয়-স্বজন ও বন্ধু মিলে ১৯৮৭ সালে সমিতি গঠন করি। প্রতিজন থেকে ২৫ হাজার টাকা করে শেয়ার নেওয়া হয়।

তিনি আরও বলেন, প্রায় ১৮ বছর আমি মাকে ইনসুলিন দিয়েছি। তখন নোয়াখালীর চৌমুহনী ডায়াবেটিক হাসপাতালে নিয়ে মাকে চিকিৎসা দেওয়া হত। এতে সকালে গেলে রাতে বাড়ি ফিরতে হত। মায়ের অনেক কষ্ট হত। আবার তিনি সদর উপজেলার চররুহিতা গ্রামের বাড়িতে থাকতেন। যার কারণে পরবর্তীতে তাকে একজন গ্রাম্য চিকিৎসক ইনসুলিন দিয়ে দিতেন। আর মা কষ্ট উপলব্ধি করেই লক্ষ্মীপুরে ডায়াবেটিক সমিতি করার জন্য আমাকে ওয়াদা করান। এ সময় গরীব-অসহায়দের চিকিৎসায় সহযোগিতা করতেও বলেছিলেন। ১৯৯৯ সালের ১৬ ফেব্রুয়ারি আমার মা মারা যান।

মায়ের ইচ্ছানুযায়ী সকলের চেষ্টায় সবশেষে ২০১৫ সালে জেলা শহরের উত্তর মজুপুর এলাকায় ১৬ কোটি টাকা ব্যয়ে হাসপাতালটি নির্মাণ হয়। এর মধ্যে সরকারিভাবে ৭০ শতাংশ ব্যয় করা হয়েছে। বাকি ৩০ শতাংশ সমিতির সদস্যরা ব্যয় করেছেন।

কর্তৃপক্ষ জানায়, এখনো হাসপাতালটির পুরো কাজ শেষ হয়নি। পরিপূর্ণ কাজ শেষ হলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাসপাতালটি উদ্বোধন করার কথা রয়েছে। এখানে ডায়াবেটিস, দন্ত ও ফিজিওথেরাপি বিভাগ চালু আছে।

জানা গেছে, ঢাকার বারডেমের অধীনে পরিচালিত লক্ষ্মীপুরের এই হাসপাতালটিতে ২৪ হাজার ১১৭ জন রেজিস্ট্রিকৃত রোগী রয়েছেন। প্রথমে ২ হাজার টাকা ফি দিয়ে এখানে চিকিৎসা নিতে হয়। পরবর্তীতে সুগার ও রক্ত পরীক্ষার জন্য ১০০ টাকা করে ফি নেওয়া হয়। এখানে শতকরা ৩০ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন