মাধ্যমিক স্কুলে ভর্তি শুরু আজ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ ডিসেম্বর, ২০২২ ১২:১৪ অপরাহ্ণ

দেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুলে ভর্তি শুরু হয়েছে। রোববার (১৮ ডিসেম্বর) থেকে ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলবে ২১শে ডিসেম্বর পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (ডিএসএইচই) সূত্র জানায়, সরকারি ও বেসরকারি স্কুলগুলো এখন ২২শে ডিসেম্বর থেকে ২৭শে ডিসেম্বর পর্যন্ত অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি-প্রার্থীদের তালিকাভুক্ত করবে। নির্বাচিত শিক্ষার্থীদের সমস্ত কাগজপত্র সাবধানে যাচাই করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সরকারি (সব) ও বেসরকারি (মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে এন্ট্রি শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শূন্য আসনের বিপরীতে ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া যথাক্রমে ১২ ও ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছে। ডিজিটাল লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ফল শিট (অপেক্ষমাণ তালিকাসহ) ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

ডিজিটাল লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি গ্রহণের সময় নিমোক্ত বিষয়গুলো আবশ্যিকভাবে অনুসরণ করতে হবে- ভর্তিকালীন নির্বাচিত শিক্ষার্থীদের কাগজপত্র পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করতে হবে। নির্বাচিত শিক্ষার্থীদের কাগজপত্র যাচাইকালীন শিক্ষার্থীর জন্ম সনদের মূল কপি, জন্ম সনদের অনলাইন কপি (প্রযোজ্য ক্ষেত্রে অনলাইনে যাচাই করতে হবে), পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের মূল কপি ভালো করে দেখতে হবে। মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে কোনও শিক্ষার্থী নির্বাচিত হয়ে থাকলে (যাচাই সাপেক্ষে) তাকে ভর্তি করা যাবে না। একই শিক্ষার্থী অনলাইনে জন্ম নিবন্ধন নম্বর বার বার পরিবর্তন করে, মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে একাধিকবার নির্বাচিত হয়ে থাকলে (যাচাই সাপেক্ষে) জালিয়াতির কারণে তাকে ভর্তি করা যাবে না।

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সর্বশেষ জারিকৃত ভর্তি নীতিমালায় যে সব কোটা সংরক্ষিত রয়েছে, ভর্তির সময়ে ওই কোটায় নির্বাচিত শিক্ষার্থীদের কোটাসংশ্লিষ্ট কাগজপত্র যথাযথভাবে যাচাই করতে হবে। শুধুমাত্র মুক্তিযোদ্ধা কোটা ছাড়া অন্যান্য সংরক্ষিত কোটায় শূন্য আসন পূরণ না হলে, সাধারণ নির্বাচিত শিক্ষার্থীদের মধ্য থেকে অপেক্ষমান তালিকার ক্রমানুসারে ওইসব শূন্য আসন পূরণ করতে হবে। কোনোভাবেই আসন শূন্য রাখা যাবে না। সহোদর/সহোদরা বা যমজ ভাই/বোনের ভর্তির বিষয়ে সরকারি ও বেসরকারি ভর্তি নীতিমালা অনুযায়ী সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ডিএসএইচই কর্মকর্তারা জানিয়েছেন, স্কুলগুলোকে কোনো অতিরিক্ত ফি না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্দেশ অমান্য করা স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য ১২ই ডিসেম্বর ৫৪০টি সরকারি স্কুলে ভর্তির জন্য একটি ডিজিটাল লটারি হয়েছে। ১৩ই ডিসেম্বর মহানগর, জেলা, সদর উপজেলার ২,৮৫২টি বেসরকারি স্কুলে ভর্তির জন্য একই ধরনের লটারি হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন