মাদকে ঝুঁকছে গ্রামাঞ্চলের তরুণরা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ জুন, ২০২১ ৩:০৮ অপরাহ্ণ

করোনার প্রভাবে দীর্ঘদিন ধরে বন্ধ আছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। ঘরবন্দি হয়ে পড়েছে শিক্ষার্থীরা। লেখাপড়া থেকে দূরে সরে যাচ্ছে তারা। স্কুল, কলেজ থেকে দূরত্ব বাড়ায় হয়ে পড়েছে বইবিমুখ। বিশেষ করে মাধ্যমিক এবং কলেজের শিক্ষার্থীরা বেপরোয়া হয়ে উঠছে। প্রতিষ্ঠান বন্ধ থাকায় অসৎ সঙ্গের ফলে তারা অসামাজিক, অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে। অনেকে হয়ে পড়ছে মাদকাসক্ত। যার প্রভাবে সমাজে খুন, ছিনতাই, রাহাজানি বেড়েই চলেছে। এজন্য এখনই সময় এসব তরুণ প্রজন্ম, স্কুল কলেজ শিক্ষার্থীদের সঠিক পথে ফিরিয়ে আনার। তা না হলে এভাবে চলতে থাকলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম অতল সাগরে নিমজ্জিত হবে।

করোনাকালীন মাদকদ্রব্যের সহজলভ্যতা, বন্ধুদের প্ররোচনা, মাদক চোরাচালানসহ নানা কারণে আসক্ত হচ্ছে যুব সমাজ। বেশিরভাগ সময় দেখা যায়, মাদকাসক্ত বন্ধুদের সঙ্গে চলতে চলতে একটি সময় কৌতূহলী হয়ে তারাও নেশা করতে শুরু করে। একটি পরিসংখ্যানে দেখা গেছে, অধিকাংশ ছেলে-মেয়ে প্রথম সময়ে ধূমপায়ী হিসেবে মাদকের জগতে প্রবেশ করছে। সে হিসেবে দেশের শতকরা মাদকাসক্তের ৭০-৮০ ভাগ ধূমপায়ী। কিছুদিন এটিতে অভ্যস্ততা এলে নেশার ধারা পরিবর্তন করে চলে যায় অন্য কোনো পথে। আস্তে আস্তে ইয়াবা, ফেনসিডিল জাতীয় নেশায় আসক্ত হয়ে পড়ছে।

 

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গ্রামের ছেলে-মেয়েরা আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠছে। লেখাপড়া না থাকায় রাত দিন সারাক্ষণ ঘুরে বেড়াচ্ছে এক পাড়া থেকে অন্য পাড়ায়। বিশেষ করে গ্রামাঞ্চলের অভিভাবকদের অজ্ঞতা, অসচেতনতার ফলে এমন ভয়াবহ সমস্যার সৃষ্টি হচ্ছে।

 

একটি ছেলে বা মেয়ে বাড়ি থেকে বের হয়ে কোথায় যাচ্ছে, সারাদিন কী করছে তার কোনো খোঁজখবর নিতে দেখা যায় না এসব অভিভাবকদের। অনেক সময় রাত করে বাড়ি ফিরলেও পরিবার থেকে জবাবদিহির কোনো বিষয় লক্ষ করা যায় না। উঠতি বয়সী এসব ছেলে করোনার সময়ে ঝুঁকছে হাট-বাজারের প্রতি। দুপুর গড়িয়ে বিকেল হওয়ার আগেই বাজারে গিয়ে চায়ের দোকানে আড্ডায় বসে যাচ্ছে। চা, পান, সিগারেট খেয়ে অনেক রাত করে বাড়ি ফিরছে। যার ফলে এই সময়টুকুতে তারা আস্তে আস্তে নেশার দিকে ধাবিত হওয়ায় সুযোগ পাচ্ছে।

 

এসব মাদকাসক্ত তরুণ-তরুণীদের একাংশ সারাদিন মাদক সংগ্রহ করতে সময় ব্যয় করছে। দেখা যাচ্ছে গ্রামের অধিকাংশ পরিবার অসচ্ছল হওয়ায় তারা যেভাবে টাকার দাবি করছে সেটা পরিবার থেকে মেটানো সম্ভব হচ্ছে না। ফলে মাদকের টাকা সংগ্রহ করতে গিয়ে তারা জড়িয়ে পড়ছে নানা অনৈতিক কাজে। চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানা খারাপ কাজে।

 

অনেক সময় অন্য কোনো পথ না পেয়ে তারা মাদক ব্যবসার সঙ্গে জড়িয়ে যাচ্ছে। আর তখনি ঘটছে সব থেকে বড় বিপর্যয়। বিশেষ করে বর্তমানে গ্রামাঞ্চলের যুবকদের গাঁজা নামক মাদকে বেশি আসক্তি হতে দেখা যাচ্ছে। অল্প টাকায় এই নেশাদ্রব্য পাওয়া যায়, তাই অধিকতরভাবে এটির চাহিদা বেড়েছে।

 

মাদকাসক্তি একটি মনোসামাজিক ও জনস্বাস্থ্য সমস্যা। যার চিকিৎসা একটি জটিল ও দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। এজন্য এসমস্ত মাদকাসক্ত তরুণকে এখনই বিজ্ঞানসম্মত চিকিৎসার আওতায় আনতে হবে। এটির ভিতরে একবার ঢুকে গেলে বেরিয়ে আসা কঠিন হয়ে যায়। এজন্য বিশেষ করে গ্রামাঞ্চলের অভিভাবকদের সচেতন হতে হবে। ছেলে-মেয়েরা সারাদিন কোথায় কী করছে, কার সঙ্গে মিশছে, হাট বাজারে গিয়ে কী করছে এগুলো খেয়াল রাখতে হবে।

 

অনেকে সন্তানের হাত খরচের জন্য অতিরিক্ত অর্থ দেয় কিন্তু সেটি কী কাজে ব্যয় হচ্ছে তার কোনো খোঁজ নেয় না। এসব বিষয়ে গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। সন্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে হবে। যাতে সব সমস্যার ব্যাপারে তারা মুক্ত আলোচনা করতে পারে। সর্বোপরি ভবিষ্যতের দিকে তাকিয়ে সম্মিলিত প্রচেষ্টায় এসব তরুণ প্রজন্মকে রক্ষায় এগিয়ে আসতে হবে।

 

রিয়াদ হোসেন : শিক্ষার্থী, সরকারি বিএল কলেজ, খুলনা

মতামতের জন্য সম্পাদক দায়ী নন