মণ্ডপে মণ্ডপে বাজছে বিদায়ের ঘণ্টা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১৫ অক্টোবর, ২০২১ ২:১৭ অপরাহ্ণ

মণ্ডপে মণ্ডপে বাজছে বিদায়ের ঘণ্টা। আজ শুক্রবার বিজয়া দশমীতে বিদায় নেবেন মা দুর্গা। অশুভ শক্তি নাশ করতে কৈলাশ ছেড়ে মর্ত্যলোকে এসেছিলেন দেবী দুর্গা। ভক্তদের দুঃখ দূর করে শান্তি বিলিয়ে দিয়ে দোলায় চড়ে চলে যাবেন আজ। বিসর্জনের ঢাক বাজবে। ঢাকের বোলে রণিত হবে বিদায়ের মূর্ছনা। প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

 

মাকে বিদায় জানাতে আজ শুক্রবার (১৫ অক্টোবর) সকাল ৯টা ১১ মিনিটের মধ্যে উদযাপন করা হবে দশমীর বিহিত পূজা। এরপর স্বামীর মঙ্গল কামনায় সধবা নারীরা মায়ের পায়ে সিঁদুর ছোঁয়াবেন। পরে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। করোনা পরিস্থিতি বিবেচনায় সন্ধ্যার আগেই প্রতিমা বিসর্জনের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি টেলিভিশন ও রেডিও স্টেশনগুলো প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। সংবাদপত্রগুলো প্রকাশ করছে বিশেষ ক্রোড়পত্র।

 

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয় গত সোমবার। টানা পাঁচ দিনের আনন্দ উৎসবের পর আজ বিজয়া দশমীর দিন দেবী বিসর্জনের মাধ্যমে শেষ হবে এই আয়োজন। গতকাল মহানবমীর সন্ধ্যায় আরতি শেষে দেবীর বন্দনায় প্রতিটি পূজামণ্ডপে বিষাদের সুর বাজতে শুরু করে। তার আগে সকাল ৯টা ৫৭ মিনিটের আগেই কল্পারম্ভ ও বিহিতপূজার মাধ্যমে শুরু হয় নবমীর আনুষ্ঠানিকতা। পূজা শেষে ভক্তরা দেবীর চরণে পুষ্পাঞ্জলি নিবেদন করেন। দিনভর চলে চণ্ডীপাঠ আর ভক্তদের কীর্তন-বন্দনা।

এদিকে ঢাকার বিভিন্ন পূজামণ্ডপে গিয়ে দেখা যায় ভক্ত ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। সকাল থেকে গভীর রাত পর্যন্ত ছিল জমজমাট। ভক্তরা দেবীর পায়ে অঞ্জলি দিয়েছেন, প্রসাদ নিয়েছেন। আরতিসহ অন্যান্য অনুষ্ঠানে অংশ নিয়েছেন। ঘুরেছেন মণ্ডপে মণ্ডপে।

 

গতকাল মণ্ডপগুলোতে পূজারি ও দর্শনার্থীদের ভিড় ছিল অন্য দিনের চেয়ে বেশি। নতুন পোশাকে সজ্জিত সব বয়সী মানুষের ভিড়ে মন্ডপগুলোর পরিবেশ ছিল উৎসবমুখর। সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দুর্গা দেবীর মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা হয়।

 

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে, এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। গত বছরের চেয়ে এবার মণ্ডপের সংখ্যা বেড়েছে এক হাজার ৯০৫টি। ঢাকা মহানগরে এ বছর পূজা হচ্ছে ২৩৮টি মণ্ডপে, যা গত বছরের চেয়ে ৪টি বেশি। ১১ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। শুক্রবার দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন