মঙ্গলবার চার্টার্ড ফ্লাইটে ঢাকা ছাড়ছেন কানাডার নাগরিকরা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০২০ ১১:৪৪ অপরাহ্ণ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার বাংলাদেশ থেকে নিজ নাগরিকদের সরিয়ে নেয়ার প্রস্তুতি নিয়েছে কানাডা।

মঙ্গলবার (১৪ এপ্রিল) রাত সাড়ে ৮টায় একটি চার্টার্ড ফ্লাইটে দেশটির বেশ কিছু নাগরিক ঢাকা ছাড়বে বলে নিশ্চিত করেছে কূটনৈতিক সূত্র।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বেশি কিছু দেশ নিজের নাগরিকদের ইতোমধ্যে ফিরিয়ে নিয়েছে। নিজ নাগরিকদের ফিরিয়ে নেয়ার জন্য ইতোমধ্যে কানাডার ‘রেজিস্ট্রি অব কানাডিয়ারস এব্রোড’- এ বাংলাদেশে থাকা ৩ হাজার কানাডিয়ান নিবন্ধন সম্পন্ন করেছে বলে কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে। এদের মধ্যে কতজন নিজ দেশে ফিরতে চান তা নিরূপণ করছে দেশটির ঢাকার দূতাবাস। মঙ্গলবারের ফ্লাইটে কতজন কানাডিয়ান ফিরছেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

জানা গেছে, নিজ নাগরিকদের বাংলাদেশ থেকে সরিয়ে নিতে দ্য অরগানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) সদস্য রাষ্ট্রগুলো নিয়মিত ফ্লাইটের সুযোগ চায় ঢাকার কাছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তাদের বিশেষ চার্টার্ড ফ্লাইটে নিজ নিজ নাগরিকদের ফিরিয়ে নেয়ার পরামর্শ দেয়। এর প্রেক্ষিতে কানাডা নিজ নাগরিকদের ফিরিয়ে নিতে চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করেছে বলে জানা যায়।

সূত্র জানায়, শুধু ঢাকা থেকে কানাডা যেতে এক পথে ফ্লাইট পরিচালনা করা হবে। এক্ষেত্রে জনপ্রতি ৫ হাজার ডলার পর্যন্ত খরচ হতে পারে। প্রয়োজন হলে কানাডা সরকার এই অর্থ বিনাসুদে ঋণ দেবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন