আজ সৌদিতে করোনায় মারা গেল ৬ জন : নতুন আক্রান্ত ৪৭২ জন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ এপ্রিল, ২০২০ ১১:০৮ অপরাহ্ণ

সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় ৪৭২ জন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৯৩৪ জনে। এ ভাইরাসে একদিনে ৬ জনসহ মোট মৃত্যুর সংখ্যা ৬৫।

সোমবার (১৩ এপ্রিল) সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এসব তথ্য জানিয়েছে।

দেশটির বাংলাদেশ জেদ্দা কনসুলেটের দেয়া হিসাব অনুযায়ী, সৌদিতে করোনায় ১৩ বাংলাদেশির মৃত্যু হয়েছে। করোনাভাইরাসে দেশটিতে স্থানীয় নাগরিকদের চেয়ে অভিবাসীদের সংখ্যা ৭০ থেকে ৮০ শতাংশ। অসচেতনতায় এর মূল কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

এদিকে দেশটিতে দিন দিন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি সৌদি স্বাস্থ্যমন্ত্রী এক ব্রিফিংয়ে বলেছেন, এক গবেষণায় দেখা যে আগামী কয়েক সপ্তাহে সৌদি আরবে করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার থেকে ২ লাখ পর্যন্ত হতে পারে। সৌদি সরকার এই ভাইরাসের বিস্তার রোধে সর্বোচ্চ সতর্ক পদক্ষেপ নিয়েছে।

তিনি সরকারের নির্দেশনা পালন করার জন্য সবার সহযোগিতা কামনা করেন। এছাড়া সৌদি আরবে অবস্থানরত বিভিন্ন দেশের শ্রমিকদের তাদের ভাষায় প্রত্যেককে এই বিষয়ে সচেতন করার জন্য সবাইকে অনুরোধ জানান স্বাস্থ্যমন্ত্রী

রোববার (১২ এপ্রিল) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, সরকারি নির্দেশনা মেনে চলার হার ৫০ শতাংশ। তাই সরকারি নির্দেশনা মেনে চলতে সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান তিনি।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্ত দেশগুলোর একটি ইরান। দেশটিতে ৭৩ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫৮৫ জনের। দেশটির স্বাস্থ্যমন্ত্রীসহ স্পিকার, ভাইস প্রেসিডেন্ট, ধর্মীয় নেতা ও আইনপ্রণেতা ছাড়াও অনেক হাই প্রোফাইল নেতা প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ১৮ লাখ ৭৩ হাজার ৮৭৯ জন আক্রান্ত হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন ১ লাখ ১৬ হাজারেরও বেশি মানুষ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন