ভেট্টরির পরামর্শে অ্যাকশন বদলে ফেলেছেন তাইজুল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২০ ১১:১৩ অপরাহ্ণ

২০১৫ সালে টেস্ট অভিষেক থেকেই তাইজুল দীর্ঘ পরিসরের ম্যাচে অপরিহার্য । ২৯ টেস্টে ১১৪ উইকেট শিকারে নাটোরের এই ছেলেটি বাঁ হাতি স্পিনে নির্ভরতার প্রতীক হয়ে উঠেছেন।

তবে টেস্টে অপরিহার্য এই স্পিনার সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে সুযোগ পেয়েছেন সামান্য। ২০১৪ সালে ওয়ানডে অভিষেকে হ্যাটট্রিকে ইতিহাস রচনার পরও এই ভার্সনের ক্রিকেটে ৬ বছরে খেলার সুযোগ পেয়েছেন মাত্র ৯টি ওয়ানডে !

সেখানে টেস্ট অভিষেকের পর টি-২০তে অভিষেকে প্রতীক্ষা করতে হয়েছে তাকে ৫টি বছর। স্পিন বোলিং পরামর্শক হিসেকে ভেট্টরি যোগ দিয়েই তাইজুলকে তিন ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে অপরিহার্য হিসেবে গড়ে তুলতে চাইছেন।

তিন ফরমেটে টিকে থাকতে ভেট্টরির  টিপসে অ্যাকশন বদলে ফেলেছেন তাইজুল। এমনটাই জানিয়েছেন ২৮ বছর বয়সী এই বাঁ হাতি স্পিনার- ‘মুলতঃ আগের অ্যাকশনে জায়গায়  জায়গায়  বল করার অনেক সুবিধা ছিল। কিন্তু ওই অ্যাকশনে তিন সংস্করণে চালিয়ে যাওয়াটা কঠিন ছিল।  বৈচিত্রের মাত্রা একটু কম ছিল। ভেটোরির সঙ্গে কথা বলার পর তিনি বলেছেন যে এই অ্যাকশনে একইরকম বল করে হয়তোবা প্রত্যেকটা ফরমেটে খেলতে পারব।’

ইতোপূর্বে বল ডেলিভারির সময় বাড়তি বাউন্সকে দিতেন গুরুত্ব। এখন বাউন্স নয়, তাইজুল দিচ্ছেন গুরুত্ব ভেরিয়েশনকে-‘ বলের বাড়তি বাউন্সের দিক চিন্তা করে, ওভার স্পিনের কথা চিন্তা করে, বিভিন্ন বৈচিত্রের কথা চিন্তা করেই অ্যাকশন চেঞ্জ করা।  আল্লাহর রহমতে ইতোমধ্যে ফল পাচ্ছি।   ভেরিয়েশন পেতে সহায়তা করছে নতুন অ্যাকশন।’

মতামতের জন্য সম্পাদক দায়ী নন