ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত শহীদ মিনার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি, ২০২০ ৬:৩৮ অপরাহ্ণ

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এ গানটি শুনলে মনে পড়ে যায় ভাষা শহীদদের কথা। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গ করেছেন ভাষা শহীদরা। তাদের রক্তের বিনিময়ে এসেছে মাতৃভাষা বাংলা। তাই ভাষা শহীদদের স্মৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ঢাকা মেডিকেল কলেজের বহিপ্রাঙ্গণে নির্মাণ করা হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার।

প্রতিবছর ২১ ফেব্রুয়ারি আসলে এ শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামে। এবারও এসে গেছে ভাষা শহীদদের রক্তে রঞ্জিত মহান দিবসটি। বৃহস্পতিবার রাত ১২ টা ১ মিনিট থেকে শুরু অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ইতোমধ্যে এ দিবসকে ঘিরে শহীদ মিনারের সবধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে এখন পুরোপুরি প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার।

বৃহস্পতিবার ( ২০ ফেব্রুয়ারি ) সকালে সরেজমিনে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে এমনই চিত্র দেখা গেছে। ভাষা শহীদদের স্মৃতিতে নির্মিত এ শহীদ মিনার এখন অপেক্ষার প্রহর গুণছে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে। পুরো শহীদ মিনার এলাকাকে পরিস্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। মিনারের মূল বেদীসহ বিভিন্নস্থানে আঁকা হয়েছে আলপনা। শহীদ মিনারের পেছনে শহীদদের রক্তের স্মৃতি বহন করা লাল বৃত্তও বসানো হয়েছে। মিনারের আশপাশের দেয়ালে বর্ণমালার মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে ভাষা শহীদদের কথা। এসব দেয়ালে ভাষা আন্দোলনকেন্দ্রিক বিভিন্ন মনীষীদের বাণীও রয়েছে।

সরেজমিনে ঘুরে আরো দেখা গেছে, এ দিবসকে কেন্দ্র করে শহীদ মিনার এলাকাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ এলাকায় সিসিটিভি স্থাপন করা হয়েছে। র‌্যাব, পুলিশ, বিজিবিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এ এলাকায় টহলরত রয়েছেন। বিভিন্ন স্থানে রয়েছে তাদের কন্ট্রোল রুম। মিনারের আশপাশে জরুরি প্রয়োজনের জন্য রাখা হয়েছে ফায়ার সার্ভিসসহ প্রয়োজনীয় সরঞ্জমাদি।

আইন-শৃঙ্খলা বাহিনীর বাহিরে এ এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএসসিসি, রোভারসহ স্বেচ্ছাসেবীরা কাজ করবেন বলে জানা যায়। মিনার এলাকায় প্রবেশের সময় আগতদের তল্লাশি করা হচ্ছে। জনসাধারণের চলাচলের স্বার্থে বিভিন্ন জায়গায় রুট ম্যাপ স্থাপন করা হয়েছে। নিরাপত্তায় বাড়তি নজরদারিতে র‌্যাবের সাথে রাখা হয়েছে ডগ স্কোয়াড।

শহীদ মিনার এলাকায় প্রতিবেদকের সাথে কথা হয় এক র‌্যাব সদস্যের। শফিকুল ইসলাম নামের এ র‌্যাব সদস্য বিবার্তাকে বলেন, একুশের প্রথম প্রহরে অর্থাৎ এদিন রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনারের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে শহীদ মিনারের দায়িত্বে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিবার্তাকে বলেন, যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উদযাপনের সার্বিক প্রস্তুতি ঢাবির নেতৃত্বে সম্পন্ন হয়েছে। রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণের উদ্দেশ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীমূল প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার এবং আজিমপুর কবরস্থানে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব বরাবরের মতো এবারও অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করছে। এই আয়োজনের সঙ্গে সম্পৃক্ত থেকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য স্বরাষ্ট্র, তথ্য, সংস্কৃতি মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনসহ বিভিন্ন সংস্থা এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন, অমর একুশে ফেব্রুয়ারির মর্যাদা, ভাবগম্ভীর পরিবেশ, নিরাপত্তা, শৃঙ্খলা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ন রাখার স্বার্থে সংশ্লিষ্ট সকলের সর্বাত্মক সহযোগিতা প্রত্যাশা করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন