বিনা খরচে বাংলাদেশ থেকে শ্রমিক নেবে মালয়েশিয়া

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৩ জানুয়ারি, ২০২০ ৯:৫৪ পূর্বাহ্ণ

বিনা খরচে শ্রমিক যাবে মালয়েশিয়ায়,এতে বাংলাদেশি শ্রমিকদের কোনো অর্থের বিনিময়ে কাজ করতে যেতে হবে না। এর ফলে জোরপূর্বক শ্রমও নিরসন করা যাবে বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান। যুক্তরাষ্ট্রের সম্ভাব্য বাণিজ্য নিষেধাজ্ঞা কাটাতেই এই ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকারের সঙ্গে শ্রমশক্তি আমদানির বিষয়ে যে শর্তগুলো আলোচনা করা হয়েছে, সেগুলো গোছানো হলেই চুক্তি হয়ে যাবে। চুক্তিটি এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানান তিনি। বিগত বছরে মালয়েশিয়া ও নেপালের মধ্যে শ্রমিক সংক্রান্ত যে চুক্তিটি করা হয়েছে, তার আদলেই বাংলাদেশের সঙ্গে চুক্তি করা হবে। এই চুক্তির অধীনে নিয়োগ, কর্মসংস্থান এবং প্রত্যাবাসনের বিষয়গুলো রয়েছে।

নতুন চুক্তি অনুযায়ী, নিয়োগকৃত কোম্পানিকেই শ্রমিক নিয়োগের সকল খরচ বহন করতে হবে। এছাড়াও বিমানের রিটার্ন টিকেট ফি, ভিসা ফি, স্বাস্থ্য চেক আপ, নিরাপত্তা রিচার্জ এবং লেভি (শ্রমিক ফি) চার্জও মালিক পক্ষকে দিতে হবে।

কুলাসেগারান বলেন, ২০১৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক আনা বন্ধ রেখেছে মালয়েশিয়া। তবে বাংলাদেশি শ্রমিক নিয়োগের বিষয়ে দ্বিপাক্ষিক আলোচনার উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। বাংলাদেশ থেকে শ্রমিক স্থগিতাদেশ বন্ধ করে আবারও শ্রমিক আনার বিষয়ে বেশ কয়েকবার দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে। এই মাসেই একটি উচ্চপর্যায়ের কমিটি বাংলাদেশ ভ্রমণ করে এই বিষয়টি যত দ্রুত সম্ভব নিরোধ করবে।

সম্প্রতি নিজ মন্ত্রণালয়ে এই সংক্রান্ত এক বৈঠক শেষে তিনি স্থানীয় সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, বাংলাদেশ সরকারের সঙ্গে আমাদের ১০ থেকে ১২টি বিষয় ছিল আলোচনার। এক বা দুটি বিষয় এখনো সমাধান হয়নি। সেগুলো সমাধান হয়ে গেলেই আমরা বাংলাদেশি শ্রমিকের জন্য দরজা খুলে দিবো।

তবে বাংলাদেশ থেকে শ্রমিকরা মালয়েশিয়া যেতে অধিক খরচের বিষয়ে বাংলাদেশের প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদের অভিযোগ অস্বীকার করে তিনি বলেছেন, বাংলাদেশের এজেন্টরা অধিক পরিমাণে টাকা নিচ্ছে। বাংলাদেশ সরকারকে পরীক্ষা করেই শ্রমিক পাঠাতে হবে।

কুলাসেগারান বলেন, মালয়েশিয়া যখন নেপালের সঙ্গে চুক্তি করেছিলো অন্যতম শর্ত ছিল শ্রমিকরা এখানে আসার বিষয়ে কোনো টাকা তাদের থেকে নেওয়া যাবে না। যার মানে বিমান টিকেট থেকে শুরু করে সবকিছু মালিককেই বহন করতে হবে।

ইউএস স্টেট ডিপার্টমেন্ট ট্রাফিকিং ইন পারসনস (টিআইপি) তালিকায় মালয়েশিয়াকে দ্বিতীয় সারিতে (টায়ার ২) রাখায় উদ্বেগ প্রকাশ করেছেন মন্ত্রী। তিনি বলেন, এই কারণেই আমরা আমাদের আইনগুলোকে আরও আধুনিক করছি এবং সেগুলোকে সময়পযোগী করছি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন