বিকাশে টাকা পেয়ে আপ্লুত কমলা বুয়া

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২ জুন, ২০২০ ১০:৩৫ অপরাহ্ণ

কমলা বুয়ার (৪৫) বাসা ফায়ার সার্ভিসের পেছনে- পশ্চিম ডাক্তার পাড়ায়। ওই এলাকা থেকে এসে আমাদের পাড়ায় উকিল নুরুজ্জামান সড়কের কয়েকটি বাসায় কাজ করেন তিনি। বছর তিনেক আগে এক বছরের মতো কাজ করেছেন আমাদের বাসাতেও। কাজের মান ভালোই ছিল। কিন্তু তবু কিছু কারণে তাকে বাদ দিতে হল। যেসব কারণে তাকে বাদ দেয়া হল সেগুলো হল-

 

এক. তিনি কামাই করতেন বেশি। কখনো কখনো তিন-চারদিন একটানা আসতেন না।

 

দুই. সক্ষমতার তুলনায় বেশি বাসায় কাজ নেয়াতে হুড়োহুড়ি করতেন এবং কাজের মান কমে যেতে লাগল।

 

তিন. তাকে বহুবার বলা হত- যেদিন আসতে পারবেন না, আগে জানাবেন। তাহলে কাপড় ভেজানো হবে না।

 

কিন্তু তিনি জানাতেন না। পরে বালতি ভর্তি কাপড় আমাদেরই নানা ব্যস্ততার ফাঁকে ধুতে হত। আরো কিছু কারণ ছিল- তবে এগুলোই প্রধান। যাই হোক- আমাদের বাসায় না করলেও পাড়ার বেশ কয়েকটি বাসায় করতেন। তার গ্রামের বাড়ি বরিশালের কোন এক প্রত্যন্ত এলাকায়। রোজার মাঝামাঝিতে একদিন সীমা বলল, শুনলাম আমাদের আগের বুয়া মার্চের শেষ সপ্তাহে বাড়ি গিয়ে আটকা পড়েছেন। এখন আসতে পারছেন না, আবার ওখানেও কোন আয় নেই। তাই বেশ সংকটে পড়ে গেছেন।

 

কী করা যায় ? বললাম, ফোন নম্বর আছে নাকি। সীমা বলল, নেই- তবে জোগাড় করা যাবে বোধ হয়। এক প্রতিবেশীর কাছ থেকে নম্বর জোগাড় করা হল। আমিই ফোন করলাম। বুয়ার স্বামী ধরলেন। তিনি আমাকে চিনতে পারলেন।

 

বুয়া যখন আমার বাসায় কাজ করতেন তখন দু’একবার তার সাথেও কথা হয়েছিল। যাই হোক- বুয়ার স্বামী যেটি বললেন, তা হল দিন দশেকের জন্য তারা বাড়ি গিয়েছিলেন মার্চের ২০তারিখের দিকে। কিন্তু চারদিকে সব বন্ধ হয়ে যাওয়ায় এখন ফেনীতে ফিরতে পারছেন না, আবার সেখানেও কাজের কোন সুযোগ নেই।

 

এলাকার মানুষগুলো এতোই অভাবী- কাউকে সাহায্য করার মতো অবস্থা নেই। বুয়ার সাথে কথা বলল সীমা। আমিও দু’এক মিনিট খোঁজ-খবর নিলাম। আমরা খবর নেয়াতে খুশি হলেন তারা। পরে তার স্বামীকে বললাম, একটা বিকাশ নম্বর দিন, তবে এটা বুয়াকে বলবেন না। তিনি একটা বিকাশ নম্বর দিলেন। আমাদের তহবিল থেকে ওই নম্বরে দেয়া হল ৮০০/- টাকা।

 

আধঘন্টা পর আবার ফোন করা হল এবং টাকা দেয়ার কথা জানানো হল। টাকা পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়লেন কমলা বুয়া। তার গলা যেন ধরে এলো। তিনি কথা বলতে পারছিলেন না। এটা বোধহয় তার প্রত্যাশার বাইরে ছিল। এমন অনেক গল্প আছে আমাদের। আমরা চেষ্টা করছি সংকটে থাকা মানুষের পাশে দাঁড়াতে। এসব মানুষকে সহায়তা দেয়া হচ্ছে যাদের টাকায়- তাদের প্রতি অশেষ কৃতজ্ঞতা।

 

আসাদুজ্জামান দারা নিম্ন মধ্যবিত্ত পরিবার সহায়তা তহবিল ০১৯১২ ১৩৪৯২১ বিকাশ পারসোনাল- ০১৬১৬ ৩০৮৫৮৬

 

লেখক: আসাদুজ্জামান দারা

ফেনী প্রতিনিধি, দৈনিক কালের কণ্ঠ

সাবেক সভাপতি, ফেনী প্রেস ক্লাব।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন