বাল্যবিয়ে: প্রশাসনের ভয়ে গ্রাম ছাড়া কনের পরিবার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ জানুয়ারি, ২০১৮ ১:০৩ অপরাহ্ণ

টাঙ্গাইলের মির্জাপুরে প্রশাসনের হস্তক্ষেপে ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী বাল্যবিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে। শুক্রবার রাতে উপজেলার আনাইতারা ইউনিয়নের মহদীনগর গ্রামে বাল্যবিয়েটি বন্ধ করে দেন প্রশাসন।

জানা গেছে, উপজেলার আনাইতারা ইউনিয়নের মহদীনগর গ্রামের নয়ন মিয়ার ছেলে রাসেলের সঙ্গে একই গ্রামের দরিদ্র সাইদুর রহমানের মেয়ে বন্দ্যে কাওয়ালজানী উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী সুরভী আক্তারের বিয়ে ঠিক হয়। রাসেল ঢাকায় ভাঙাড়ি মালের ব্যবসা করেন।

সন্ধ্যায় এই বাল্যবিয়ের খবর স্থানীয় লোকজনের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন জানতে পেরে মির্জাপুর থানার ইনচার্জ এ কে এম মিজানুল হককে অবহিত করেন। পরে তিনি উপ-পরিদর্শক (এসআই) কমল সরকারকে তাৎক্ষণিক বিয়ে বাড়িতে পাঠান।

পুলিশের উপস্থিতি টের পেয়ে কনেপক্ষের লোকজন বাড়িতে তালা দিয়ে পালিয়ে যান। পরে পুলিশ একই গ্রামে বরের বাড়িতে গিয়ে বরের অভিভাবক, আনাইতারা ইউনিয়নের সংশ্লিষ্ট ইউপি সদস্য ঝন্টু মিয়াসহ স্থানীয় লোকজনের উপস্থিতিতে বরের কাছ থেকে বাল্যবিয়ে না করার জন্য মুচলেকা নিয়ে বিয়ে বন্ধ করে দেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত সাদমীন বলেন, বাল্যবিয়ের সংবাদ পাওয়া মাত্রই ঘটনাস্থলে উপস্থিত হই। কোনো কারণে মির্জাপুরের বাইরে থাকলে তা বন্ধ করতে সংশ্লিষ্ট অফিসারদের মাধ্যমে তা বন্ধ করে থাকি। বাল্যবিয়ে আমাদের সমাজের অভিশাপ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন