বরগুনায় ঘূর্ণিঝড় আম্পানে ভূ-গর্ভে বিলীন হচ্ছে শুভ সন্ধা সমুদ্র সৈকত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৭ জুন, ২০২০ ৯:২৫ পূর্বাহ্ণ

বরগুনা প্রতিনিধিঃ সাগরের বিস্তীর্ণ জলরাশি দীর্ঘ সৈকত,পাশেই হাওয়া দোল খায় সবুজ ঝাউবন।বালুময় দীর্ঘ সৈকত ঝাউবনের সবুজ সমীকরণের এ দৃশ্যটি যেন প্রকৃতি প্রেমর একটি উদাহরণ।এই প্রেমময় দৃশ্যটির নামই হচ্ছে শুভ সন্ধা। সমুদ্রের কোল ঘেঁষা প্রান্তিক জেলা বরগুনার তালতলী উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের নলবুনিয়ায় অবস্থিত এই শুভ সন্ধা সমুদ্র
সৈকতের ঘূর্ণিঝড় আম্পানে সৌন্দর্য্য হারাচ্ছে।২০১৭ সালে সাবেক ইউএনও বদরুদ্দোজা শুভর নাম অনুসারে সৈকতটির নামকরণ করা হয়।এরপর থেকে পর্যটন কেন্দ্র হিসাবে রুপ নিতে।কিন্তু ঘূর্ণিঝড় আম্পানে এর সৌন্দর্য্য ভূ-গর্ভে বিলীন হচ্ছে।

 

সরেজমিনে গিয়ে ঘুরে দেখা গেছে,দেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট টেংরাগিড়ি এই বেলাভূমির একটি অবিচ্ছেদ্য অংশ হচ্ছে শুভ সন্ধার ঝাউবাগান ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে লন্ডভন্ড হয়ে পড়ে আছে প্রায় প্রস্থ্য ৫০ ফুট ও দৈর্ঘ্য ৩ কিলো মিটার ঝাউবন। যে ঝাউবনটি ছিলো শুভসন্ধ্যার প্রধান সৌন্দর্য। এদিকে সারা বছরই দীঘার সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড় দেখা যেতো। এখন বিশ্বসহ দেশে চলমান করোনা ভাইরাসের কারনে ঊহৃ সকল পর্যটন কেন্দ্র গুলো। পর্যটকদের যেমন সমুদ্র প্রিয় তেমনই প্রিয় ছিলো ঝাউবন। ঝাউবন ও শুভসন্ধ্যার হুহু বাতাসে টেনে আনে পর্যটকদের। সেই উপকূলের সৌন্দর্য্য লুকিয়ে থাকতো যে ঝাউবনের ভেতর, সেই ঝাউবন আর আস্তা নেই।আম্পানে লন্ডভন্ড হয়ে গেছে ।

বন বিভাগ সূত্রে জানা যায়, উপজেলার শুভসন্ধ্যা সমুদ্র সৈকতে ঝাউবন লাগানো শুরু থেকে যে কয়টি ঘূর্ণিঝড় আসছে তাতে প্রায় ২০ হাজার ঝাউবনের ক্ষয়ক্ষতি হয়েছে। আর আম্পানের কারনে প্রায় ৩ হাজার ঝাউবন বিলিন হয়ে গেছে। এত এই আম্পানে ঝাউবনসহ এই বনের প্রায় ক্ষয়ক্ষতি হয়ে প্রায় ৫০ লাখ টাকার ক্ষয় ক্ষতি হয়েছে। শুভসন্ধ্যার পাশেই টেংরাগিরি বনে ঘূর্ণিঝড় আম্পানের তান্ডব চালিয়েছে।

স্থানীয়রা জানান,প্রতি বছর এখানে উপমহাদেশের সব চেয়ে বড় জোছনা উৎসব অনুষ্ঠিত হয়। উৎসব ঘিরে লাখো মানুষের সমাগম ঘটে। তা ছাড়া প্রতিদিন দেশ বিদেশ থেকে হাজারও পর্যটক আসতো।পর্যটন
স্পটে রাস্তা নির্মাণের কাজ শুরু হওয়ার সাথে সাথে ঘূর্ণিঝড় আম্পানে ভাঙনের কবলে পরে।সিডর
আয়লা,নারগিস,আম্পান সহ বড় বড় ঝড় কে মোকাবেলা করেছে বন। বনের কারনে রক্ষা পেয়েছে উপকূল বাসি। উপকুলীয় এলাকার মানুষের জীবন ও সম্পদের রক্ষাকারী হিসেবে কাজ করেছে।ম্যান-গ্রোভ বন উপকুলকে সব সময় রক্ষা করে আসছে। আর সেই রক্ষা কবজ আম্পান তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে। এই বন না থাকলে উপকূলকে বাচাঁনো সম্ভব হতো না।

তালতলী রেঞ্জের কর্মকর্তা নয়ন মিস্ত্রী বলেন,ঘুর্ণিঝড় আম্পানে বনের ক্ষতির পরিমান নিরুপন করা সম্ভব না।তবে খুব শীঘ্রই এ বিষয়ে জানা যাবে।উপকুল ভাগে যে পরিমান গাছপালা ক্ষতি হয়েছে তা পুরণ করার নয়।উপড়ে পড়া গাছ যাতে কেউ নিয়ে যেতে না পারে সেজন্য নজর রাখছে বন কর্মীরা।যা পর্যটন ও পরিবেশের উপর ব্যাপক প্রভাব ফেলবে।

তালতলী উপজেলা নির্বাহী অফিসার মো.
আসাদুজ্জামান বলেন,জুন- জুলাইতে সৈকতে ঢেউ বেশি থাকবে যাতে করে এই ভাঙ্গা গাছগুলো সী বিচ রক্ষা করবে।পরিবেশের যাতে কোনো প্রভাব না পড়ে সে জন্য এক্সপার্ট ওপেনিয়াম এনে ওখানে অন্য গাছ লাগানো হলে সীবিচের আর কোনো ক্ষতি হবে না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন