পুকুরে বিষ দিয়ে ১০০ টন মাছ নিধন!

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ আগস্ট, ২০২০ ১০:০৪ অপরাহ্ণ

সাভারের আশুলিয়ায় শত্রুতা করে ৬৬ বিঘা আয়তনের বড় একটি পুকুরে বিষ দিয়ে প্রায় ১০০ টনের বেশি মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। এতে ৫ কোটি টাকার উপরে ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত পুকুর মালিকের।

শুক্রবার (১৪ আগস্ট) সকালে আশুলিয়ার জিরাবো এলাকার দেওয়ান ইদ্রিস আলী স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন এলাকার ‘প্রাণ প্রকৃতি অ্যাগ্রো’ নামে মাছের খামারে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) রাতে এ ঘটনা ঘটায় দুর্বৃত্তরা। শত টন মাছ পচে এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে মারাত্মক হুমকির মুখে পড়েছে পরিবেশ।

পুকুরের মালিক শরিফুল ইসলাম বলেন, ১৯৯৮ সাল থেকে পুকুরে মাছচাষ করছি। বৃহস্পতিবার দিনগত রাতের কোনো এক সময় আমার মাছের বড় পুকুরে বিষ দেয় দুর্বৃত্তরা। এতে পুকুরের ১০০ টনের বেশি মাছ মারা গেছে। যার বাজার মূল্য প্রায় ৫ কোটি টাকারও বেশি।

তিনি বলেন, আমার বাবা জিরাবো গ্রামের মৃত চান মিয়া বেপারী। আমরা পাঁচ ভাই মিলে নিজস্ব ৬৬ বিঘার একটি বড় পুকুরে কয়েক কোটি টাকা ব্যয় করে রুই, কাতলা, সিলভার কার্প, ব্রিগহেড কার্প, টেংরাসহ দেশি পুঁটি মাছের চাষ করছিলাম। গত ২২ বছরে এমন ক্ষতি হয়নি। খামারের পানির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।এদিকে, সাভার উপজেলা মৎস্য কর্মকর্তা হারুনুর রশিদ বলেন, পুকুরে বিষ প্রয়োগের খবরে তারা একটি তদন্ত দল ঘটনাস্থলে পাঠিয়েছে। প্রতিবেদন পেলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা আরা নিপা বলেন, এ ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। প্রশাসন এ বিষয়ে কাজ করছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন