নিবন্ধনের অনুমতি পেল আরও ৫১ নিউজ পোর্টাল

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৯ নভেম্বর, ২০২০ ১০:১৪ অপরাহ্ণ

সময়ের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল নিউজজি২৪ডটকমসহ নিবন্ধনের জন্য সরকার আরো ৫১টি অনলাইন নিউজ পোর্টালকে অনুমোদন দিয়েছে। রোববার (২৯ নভেম্বর) সন্ধ্যায় নিউজ পোর্টালগুলোর তালিকা প্রকাশ করে তথ্য মন্ত্রণালয়। গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ভিত্তিতে এ পোর্টালগুলোকে নির্বাচিত করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিকভাবে নিবন্ধনের অনুমতিপ্রাপ্ত এই অনলাইন নিউজ পোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ করা হলো।

নিবন্ধনের অনুমতি পাওয়া অন্য অনলাইন নিউজপোর্টাল হলো- বিডিনিউজ২৪ ডটকম, বাংলাইনসাইডার ডটকম, নিউজনেক্সটবিডি ডটকম, সারাবাংলাডটনেট, আনন্দপত্র ডটইনফো, একুশেপত্রিকা ডটকম, ডেইলি-বাংলাদেশ ডটকম, ঢাকানিউজ২৪ ডটকম, পিপিবিডি ডটনিউজ, ঢাকাজার্নাল ডটকম, বার্তা২৪ ডটকম, বিডি-জার্নাল ডটকম, ভিনিউজবিডি ডটকম, বাংলাদেশগ্লোবাল ডটকম, এবিনিউজ২৪ ডটকম, বাংলাদেশবুলেটিন ডটকম, পানকৌড়িনিউজ ডটকম, বাংলারখবর২৪ ডটকম, রেডটাইমসডটকম ডটবিডি নিবন্ধনের অনুমতি পেয়েছে।

এছাড়া, ভাওয়ালনিউজ২৪ ডটকম, নিউজফ্লাস২৪বিডি ডটকম, এনার্জিবাংলা ডটকম, নিউজ২৪বিডি ডটনেট, নিউজজি২৪ ডটকম, একুশেসংবাদ ডটকম, এশিয়ানমেইল২৪ ডটকম, লালসবুজেরকথা ডটকম, হাওরবার্তা২৪ ডটকম, মুক্তিনিউজ২৪ ডটকম, সুখবর ডটকম, মাগুরাপ্রতিদিন ডটকম, বিডিসমাচার২৪ ডটকম, আমারহেলথ ডটকম, ইনিউজ ডটকম, জয়নিউজবিডি ডটকম, ডেইলিক্যাম্পাস ডটকম, এমপিনিউজ ডটকম, সবুজবাংলাদেশ ডটকম, ডেইলিলোকালয় ডটকমকে অনুমতি দিয়েছে সরকার।

আরো অনুমতি পেয়েছে, ই-বার্তা২৪৭ ডটকম, ডিজিটালখবর ডটকম, সিএনআইবিডি ডটনেট, নিউজ২নারায়ণগঞ্জ ডটকম, শুভপ্রতিদিন ডটকম, চট্টগ্রামনিউজ ডটকম, সময়েরকণ্ঠস্বর ডটকম, নিউজগার্ডেনবিডি ডটকম, নিউটার্ন২৪ ডটকম, নিউজবাংলা২৪ ডটকম এবং বাংলা৫২নিউজ ডটকম।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই ৩৪টি স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমোদন দেয় তথ্য মন্ত্রণালয়। আর গত ৩ সেপ্টেম্বর ৯২টি পত্রিকার অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেয়া হয়।

অনলাইন গণমাধ্যমগুলোকে নিবন্ধন দেয়ার জন্য ২০১৫ সালের শেষ দিকে থেকে আবেদন নেয়া শুরু করে সরকার। বেশ কয়েক দফা সময় বাড়িয়ে ২০১৬ সালেও সেই আবেদন নেয়া হয়। তখন সরকার বলেছিল, ‘অপসাংবাদিকতা’ রোধে সব অনলাইন গণমাধ্যমকে নিবন্ধনের আওতায় আনা হবে। এরপর গত ১ সেপ্টেম্বর অনলাইন গণমাধ্যম নীতিমালা সংশোধন করে স্বতন্ত্র অনলাইন নিউজ পোর্টালের পাশাপাশি টেলিভিশন, বেতার ও ছাপা পত্রিকাগুলোর অনলাইন সংস্করণ এবং আইপি টিভি ও ইন্টারনেট রেডিও চালানোর ক্ষেত্রেও নিবন্ধন বাধ্যতামূলক করা হয়।

অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার নির্ধারণ করেছে সরকার; প্রতি বছর পাঁচ হাজার টাকা দিয়ে তা নবায়ন করতে হবে। এছাড়া, কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব দিয়ে গত ১৪ সেপ্টেম্বর আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণলয়। অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন, স্থাপন ও পরিচালনার ফি নির্ধারণের আদেশে বলা হয়েছে, নির্ধারিত সময় পার হওয়ার এক মাসের মধ্যে নিবন্ধন নবায়ন ফি জমা দিলে দুই হাজার টাকা সারচার্জ দিতে হবে। আর নির্ধারিত সময়ের এক মাস পর এই ফি পরিশোধ করতে পাঁচ হাজার টাকা সারচার্জ দিতে হবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন