নিজেদের বেসিক ঠিক রেখে সামাজিক কাজে এগিয়ে আসুন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১ জুন, ২০২০ ৬:৩৯ অপরাহ্ণ

স্বেচ্ছায় শ্রম একটি মহৎ কাজ। যুগে যুগে স্বেচ্ছাশ্রমে অনেক অসাধ্য কাজ সাধন হয়েছে। গড়ে উঠেছে স্বেচ্ছাসেবী সংগঠন। কাজের ধরণ অনুযায়ী স্বেচ্ছাসেবী সংগঠনের ভিন্নতা রয়েছে। যাই হোক স্বেচ্ছাসেবী সংগঠনের গঠন প্রণালী বা ধরণ আজকের বিষয় নয়, তাই সে দিকে বাড়াচ্ছি না।

 

আমাদের সবারই কোন না কোন মূখ্য বিষয় আছে। আমরা কেউ পড়ালেখা করি কেউ বা চাকুরী-ব্যবসা ইত্যাদি কর্মের সাথে যুক্ত আছি। স্বেচ্ছায় কাজ করা আমাদের কারও শখ আবার কারও নেশা। তবে পেশা না। যদি পেশা বলি তাহলে সেটা আর স্বেচ্ছায় শ্রম হতে পারে না। আমাদের সবারই কোন না কোন মূখ্য বা বেসিক বিষয় আছে। সেই বেসিক বিষয়কে প্রাধান্য দিয়েই সামাজিক কাজ করতে হবে। যদি পড়ালেখা করি তাহলে আগে সেটাকে গুরুত্ব দিতে হবে। তারপর যেসময় পাওয়া যাবে সেটাকে ভালো কাজে বিনিয়োগ করুন।

 

যদি চাকুরিজীবী হোন, তাহলে নিজের কর্মক্ষেত্র ঠিক রাখুন। এরপর সামাজিক কাজ করুন। মনে রাখবেন, দিন শেষে কেউ কারো নয়। নিজের অস্তিত্ব টিকিয়ে রাখুন। নিজের অস্তিত্ব বিসর্জন দিয়ে হয়তো কাজ করে ক্ষণিকের জন্য বাহবা পাবেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে লাভ রিয়েক্ট, শেয়ার কমেন্টের অভাব হবে না। কিন্তু বৃহৎ অর্থে নিজের পায়ে নিজে কুড়াল মারলেন। বর্তমানে দেখা যাচ্ছে, অনেকেই স্বেচ্ছাসেবী সংগঠনে ঝুঁকছেন। এটা আশার বাণী। সেটা কাজ করার জন্য হোক বা লোক দেখার জন্য হোক! সমাজে ভালো মানুষ আছে বলেই সমাজ টিকে আছে। মানবিক কাজগুলো হচ্ছে। মানুষ আশার বাণী পাচ্ছে। তবে এ পাওয়ার আনন্দটা বাস্তবতার সাথে যায় না। ক্ষণিক আত্মসন্তুষ্ঠি আমাদের আনন্দ দেয়। কিন্তু বৃহৎ অর্থে আমাদের ছুটতে হয় জগৎ সংসার নিয়ে।

 

আপনি যদি পড়ালেখায় ভালো না হন, পথেই ঝরে যান। তাহলে তিরষ্কার ছাড়া কিছুই পাবেন না। এরমধ্যে হয়তো ভালো কাজে জড়িত হয়ে ভালো দৃষ্টান্তও রেখেছেন। এজন্য আপনাকে অনেকেই বাহবা দিবে। এটি ক্ষণিকের জন্য। কিন্তু আপনার জীবনের লক্ষ্য কেউ ঠিক করে দিবে না। আপনার জীবনের লক্ষ্য আপনাকেই ঠিক করতে হবে। একটু চিন্তা করেন- আপনি বিয়ে করতে গেছেন। পাত্রী পক্ষের জিজ্ঞাসা আপনি কি করেন? আপনি বললেন, সামাজিক কাজ করেন। আপনিই চিন্তা করুন, ওই পরিবারে কি আপনাফ বিয়ে হবে? আমার মনে হয় না।

 

কিন্তু আপনার যদি ভালো চাকুরী থাকে, ভালো স্ট্যাটাস থাকে, সে সাথে সামাজিক কাজেও বিচরণ থাকে, এতে পাত্রি পক্ষ চোখ বন্ধ করে আপনার ওপর আস্থা রাখতে পারে। এটা কেবল উদাহরণ দেওয়ার জন্য। বাস্তব জীবনে যেকোন ক্ষেত্রে আপনার অবস্থান ভালো না হলে, সামাজিক কর্মকান্ডের জন্য করুণা পাবেন। কিন্তু গর্বের সহিত চলতে পারবেন না।

 

২০০৮ সাল থেকে স্বেচ্ছাসেবী সংগঠনে কাজ করে আসছি। কতো ঘটনার সাক্ষী। রয়েছে কতো তীক্ত অভিজ্ঞতা। অনেক ভালো কাজ করেও অনেককে ঝরে যেতে দেখেছি। বাস্তবতা আজ খুড়ে খুড়ে খাচ্ছে। যাদের জন্য করেছে তারাও খোঁজ খবর নেয় না। অথচ ভীত গড়ার বেশির ভাগ সময় কাটিয়েছে সামাজিক কর্মকান্ড করে। অনেক স্বার্থবাদী মহল তাদের ব্যবহার করেছে। এখনো তাই হচ্ছে। অনেকেই সামাজিক সংগঠনকে ব্যবহার করে নিজের অবস্থান শক্ত করছে। অনেক কথা বলার ছিলো, অনেক অভিজ্ঞতা শেয়ার করার ইচ্ছা ছিলো। আবার কখনো সময় পেলে তা শেয়ার করবো। লেখাটি হয়তো গুছিয়ে লিখতে পারি নি।

 

তারপরও শেষ কথা হচ্ছে নিজের মুল বিষয় বা বেসিক কাজ ঠিক রাখতে হবে। এরপর সময় পেলে সামাজিক কাজ করতে হবে। লেখাটি কাউকে হতাশ করার জন্য নয়। কাউকে নিরুৎসাহিত করার জন্য নয়। কাউকে আঘাত করার জন্য না। সবার মঙ্গল কামনায় মানবিক কর্মকান্ড পরিচালিত হোক। সবার জন্য শুভ কামনা।

সবাইকে ধন্যবাদ।

 

লেখক: রাজিব হোসেন রাজু, সংবাদকর্মী ও স্বেচ্ছাসেবক।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন