নাদিয়া সুলতানা প্রিয়াংকার ‘শুভ্র’

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২০ ১১:৩১ পূর্বাহ্ণ

গত সেপ্টেম্বরে আমার বিয়ে ঠিক হয়। ব্যাপারটা খুব কাছের কেউ ছাড়া বাকি সবারই অজানা। ওর নাম শুভ্র, ও মানে যার সাথে আমার বিয়ে ঠিক হয়। ও ঢাবি থেকে মাস্টার্স কমপ্লিট করে একটা প্রাইভেট কম্পানিতে জব করে অন্যদিকে বিসিএস এর প্রস্তুতি নিচ্ছে।
বিয়ের ওকালতি করে আমার দূর সম্পর্কের এক খালা।

 

যিনি এই পর্যন্ত ৩৯ টা বিয়ের ওকালতি করছেন। যাইহোক আসল কথায় আসি। শুভ্রদের বাড়ি আমাদের পাশের গ্রামেই।
যেহেতু ফ্যামেলি থেকে পছন্দ করা ছেলেকেই বিয়ে করার ইচ্ছে ছিলো এইজন্য এসব নিয়ে আমার স্বপ্নের শেষ ছিলো না।
অন্য দশটা মেয়ে যেখানে বফ, শপিং, পার্লার নিয়ে ব্যস্ত ছিলো তখন আমি স্বপ্ন দেখতাম যার সাথে বিয়ে হবে সে দেখতে কেমন হবে, আমার পছন্দের সাথে তার পছন্দ মিলবে তো? আমাদের প্রথম দেখা কি আমার সবচাইতে প্রিয় জায়গা শান্ত নদীর পাড়ে হবে? নাকি ওর পছন্দ মতো কোনো রেষ্টুরেন্ট অথবা অন্য কোথাও হবে? সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আমাদের আনুষ্ঠানিক দেখা হলো আমার প্রিয় শান্ত নদীর ধারেই।

 

গত তিন মাসে শুভ্রর সাথে আমার দেখা হয় চার বার। ধানমন্ডি ৩২ এ একবার, টিএসসিতে একবার, আর দুইবার দেখা হয় কলাভবনে। শুভ্রর ব্যাপারে একটু বলি। একটা ভালো ছেলের মধ্যে যতো গুলো গুণাবলী থাকা দরকার এর সবগুলোই  শুভ্রর মধ্যে বিদ্যমান।
আম্মু সবসময় বলে তুমি বেষ্ট টাই পেয়ে এসেছে সবসময়। আল্লাহর রহমত না থাকলে এমনটা কখনোই হয়না। এরপর আম্মু দোয়া করতো আমার মেয়েটা যেনো অনেক ভালো থাকে। মাঝেমধ্যে মনে হয় আম্মুর দোয়ার ফল ই যেনো শুভ্র।

 

নতুন ভার্সিটি, কিছু ভালো রেজাল্ট, মা বাবার খুশি আর শুভ্র সবকিছু মিলিয়ে যেনো সুখের সাগরে ভাসছিলাম। কিন্তু কথায় আছে বেশি সুখ নাকি সয় না। আমার ক্ষেত্রেও এমন ই হলো। সেদিন কলাভবনে ওর সাথে দেখা করতে যাই। কিছু পুরোনো ফ্রেন্ড এর সাথে দেখা ওদের সাথে কথা হলো।
কথা শেষে আমাকে হোস্টেলে পৌঁছে দিতে আসে শুভ্র। কিছুদূর হাঁটার পরে কলাভবনের ঠিক সামনের দিকটায় মাটিতে আচমকা পড়ে যায় শুভ্র। ওর কিছু ফ্রেন্ড এফ সাহায্য নিয়ে ওকে হাসপাতালে ভর্তি করাই। শুভ্রকে ডাক্তার কিছু টেস্ট দিয়েছিলো।

 

যার রিপোর্ট খুবই খারাপ। ডাক্তারের ভাষ্যমতে ও আর কয়েকমাস বাঁচবে। শুভ্রর ফ্যামেলির কেউই ঢাকায় থাকে না। শুভ্রর মা, বাবা আর ছোট বোনটা পরেরদিন ই ঢাকায় আসে। কিন্তু শুভ্রর অসুখ সম্পর্কে শুভ্রকে কিছুই জানানো হয়নি।

 

এর কিছুদিন পরেই শুভ্রর সাথে আমার বিয়ে হয়। আমি এখন রোজ অভিনয় করি। ও রোজ ওর নতুন নতুন স্বপ্নের কথা আমাকে বলে। এখানে যাবে ওখানে যাবে, এটা করবে, ওটা করবে।

 

ও জানেই না ওর কথা গুলো শুনে কতো কষ্টে আমি কান্না চেপে রাখি। যেই কান্না ও ঘুমালেই অঝোর ধারায় বইতে থাকে নিঃশব্দে। শুভ্র ইদানীং অনেক অসুস্থ হয়ে পড়েছে। এখন আর ও ওর স্বপ্ন গুলোর কথা ও আমায় বলতে পারেনা।
চোখে জ্বল নিয়ে নিঃশব্দে শুধু তাকিয়ে থাকে। এতোদিনে ও হয়তো সব বুঝে গেছে। তবুও আমি  অভিনয় করে যাই। এইতো জীবন চলছে…

 

লেখক:নাদিয়া সুলতানা প্রিয়াংকা।

শিক্ষার্থী

মতামতের জন্য সম্পাদক দায়ী নন