নাটোরে আবাদি জমিতে পুকুর খনন বন্ধের দাবীতে বিক্ষোভ 

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২১ জানুয়ারি, ২০১৮ ৪:৩৬ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুরে তিন ফসলী উর্বর জমিতে অবৈধভাবে পুকুর খনন বন্ধের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী। শনিবার দুপুরে উপজেলার বিয়াঘাট ইউনিয়নের রাবারড্যাম এলাকায় স্থানীয় ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হকের নেতৃত্বে ‘পুকুর খনন বন্ধ করুন- আবাদী জমি রক্ষা করুন’ কর্মসূচিতে হাজার হাজার মানুষ অংশগ্রহন করেন।

স্থানীয় আ’লীগের সভাপতি আজিমুদ্দীন মোল্লার সভাপতিত্বে মানববন্ধনে ইউপি চেয়ারম্যান ছাড়াও শরিফুল ইসলাম শাহ, শাহাদৎ হোসেন রান্টু, বেলাল হোসেন, স্বপন আলী ও বিপুল প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা অভিযোগ করে বলেন, প্রশাসনকে বারবার অবহিত করার পরও নিরব থাকায় চিহ্নিত কতিপয় ভূমিদস্যু পুকুর খনন করে চলেছে। এসব জমির উর্বর মাটি কেটে ইটভাটায় নেয়া হচ্ছে। এমনকি বাঁধ, সড়কের পাশেও ভূমিদস্যুরা পুকুর খনন করায় রাস্তাঘাট ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে।

ক্ষতিগ্রস্থ কৃষক মুনু মিয়া, আকরাম আলী, আমিরুল ইসলাম জানান, তিন ফসলী জমি এখন এক ফসলী হয়ে গেছে। আগে এসব জমিতে আউশ, আমন, বোরো, পাট, গম, ভুট্টা, খেসারী সহ বিভিন্ন রবিশস্যের আবাদ হতো। কিন্তু পুকুর খননের ফলে কিছু সংখ্যক জমিতে বোরো ধান ছাড়া কোনো আবাদ করা সম্ভব হচ্ছে না। ওই এলাকার মাঠগুলো জলাশয়ে পরিণত হয়েছে। যেটুকু জমি আছে তাতেও পুকুর খননের জন্য ভূমিদস্যুরা উঠেপড়ে লেগেছে।

এ ব্যাপারে নাটোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মনিরুজ্জামান ভূঁইয়া বলেন, পুকুর খনন বন্ধে গুরুদাসপুরের ইউএনও এবং এসিল্যান্ডকে নির্দেশ দেয়া হয়েছে।

এলাকাবাসীর দাবীকে সমর্থন ও আশ্বাস দিয়ে গুরুদাসপুরের ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার গণপতি রায় জানান, আবাদি জমিতে পুকুর খনন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন