দালালবাজার- মীরগঞ্জ সড়কে গর্ত আর গর্ত

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২১ নভেম্বর, ২০২০ ৬:৪২ অপরাহ্ণ

সড়কজুড়ে ছোট-বড় অসংখ্য গর্ত। উঠে গেছে পিচ ও খোয়া। তবুও গুরুত্বপূর্ণ এ সড়কে ঝুঁকি নিয়ে চলছে যানবাহন, চরম দুর্ভোাগ পোহাতে হচ্ছে যাত্রীদের। দীর্ঘদিন সংস্কার না করায় সড়কের এমন দশা।

বেহাল অবস্থার কারণে সড়কে গাড়ি চলে হেলেদুলে। এতে প্রায় ১০ কিলোমিটারের রাস্তা পার হতে সময় লাগে এক ঘণ্টার মতো। এছাড়া অনেকে ভোগান্তি এড়াতে প্রায় ১৮ কিলোমিটার ঘুরে কালিবাজার সড়ক হয়ে লক্ষ্মীপুরে যান।

জেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত পাঁচ বছর আগে সড়কটির দালাল বাজার থেকে কাপিলাতলী পর্যন্ত সাত কিলোমিটর রাস্তার উন্নয়ন কাজ করা হয়। এর তিন বছর পর বাকি অংশ (কাপিলাতলী-মীরগঞ্জ) উন্নয়ন করা হয়। সম্প্রতি বর্ষায় রাস্তাটি বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে দালাল বাজার থেকে চৌধুরী বাজার পর্যন্ত প্রায় সাড়ে তিন কিলোমিটার রাস্তা উন্নয়নের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। কয়েক দিনের মধ্যেই রাস্তার কাজ শুরু হবে। রাস্তাটির বাকি অংশের কাজও আগামী বাজেটে করা হবে।

সরেজমিনে সড়কটির গঙ্গাপুর, নন্দনপুর, চৌধুরী বাজার, মোল্লাপুল, কাজিরদিঘীর পাড় ও কাপিলাতলী গিয়ে সড়কের বেহলা চিত্র দেখা গেছে। পিচ ও খোয়া উঠে ছোট-বড় অসংখ্য গর্ত তৈরি হয়েছে। দুর্ঘটনা এড়াতে যানবাহনগুলো চলছে ধীরগতিতে। তবে কাপিলাতলী থেকে মীরগঞ্জ পর্যন্ত সড়কটি মোটামুটি চলাচলযোগ্য।

প্রাইভেটকার চালক হারুন বলেন, ‘রাস্তাটির বিভিন্ন স্থানে ভেঙ্গে গিয়ে বড়-বড় গর্ত হয়েছে। ওই সড়ক দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রতিদিন কেউ না কেউ দুর্ঘটনার শিকার হচ্ছেন। গর্তে পড়ে নষ্ট হয়ে যাচ্ছে গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ।’

স্থানীয় বেসরকারি সংস্থা জেমস এর নির্বাহী পরিচালক আসাদুজ্জামান চৌধুরী বলেন, সড়কটি দিয়ে প্রতিদিন অসংখ্য যাত্রীবাহী ট্রাক, কাভার্ড ভ্যান, প্রাইভেটকার ও অটোরিকশাসহ নানা ধরনের যানবাহন চলাচল করে। অথচ এই রাস্তটির বেহাল দশা। রাস্তা খারাপ হওয়ায় যাত্রীদেরও গুনতে হচ্ছে বাড়তি ভাড়া। এত দুর্ভোগের পরেও সড়কটি সংস্কার করছে না স্থানীয় প্রশাসন। সড়কটি অতিদ্রুত সংস্কার করলে ভোগান্তি থেকে পরিত্রান পাবে সাধারণ জনগণ।

হামছাদি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমরান হোসেন নান্নু বলেন, এ সড়ক দিয়ে প্রতিদিন দুই উপজেলার মানুষ জেলা শহরে যাতায়াত করে। দীর্ঘদিন সংস্কার না করায় সড়কটি এখন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সামান্য বৃষ্টি হলেই সিএনজিতো দুরের কথা পায়ে হেঁটে যাওয়াও কষ্টকর হয়ে যায়। ফলে দুর্ভোগ বাড়ছে রাস্তার দুপাশের বাসিন্দাদের। তাই তিনিও সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানান।

এ বিষয়ে লক্ষ্মীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সিনিয়র সহকারী প্রকৌশলি আনোয়ার পারভেজ বলেন, দালাল বাজার-মীরগঞ্জ সড়কের তিন হাজার ২০০ মিটার উন্নয়ন কাজের দরপত্র আহ্বান করা হয়েছে। কয়েক দিনের মধ্যে কাজ শুরু হবে। যাতে ব্যয় হবে দুই কোটি টাকা। তবে বরাদ্দ কম হওয়ায় পুরো রাস্তার কাজ একসঙ্গে করা যাচ্ছে না।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন