দণ্ডপ্রাপ্তরা আপিল চলাকালে নির্বাচন করতে পারবেন না : হাইকোর্ট

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০১৮ ২:৫৩ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায়ও নিম্ন আদালতে দুই বছরের বেশি দণ্ডপ্রাপ্তরা নির্বাচনে অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন হাইকোর্ট।

বিএনপিনেতা আমান উল্লাহ আমান ও ডা. জাহিদসহ দলের পাঁচ নেতার করা আবেদন খারিজের রায়ে আজ মঙ্গলবার এই সিদ্ধান্ত জানান হাইকোর্ট।  বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের  সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এই রায় দেন।

রায়ের পর্যবেক্ষণে সংবিধান থেকে বলা হয়েছে, সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী কারও দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না, যতক্ষণ না আপিল বিভাগ ওই রায় বাতিল বা স্থগিত করে তাকে জামিন দেয়।

আইনজ্ঞরা বলছেন, উচ্চ আদালতের এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দুর্নীতির দুই মামলায় মোট ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেওয়ার পথও রুদ্ধ হয়ে গেল।

একই কারণে বিচারিক আদালতের দেয়া দণ্ড স্থগিত চাওয়া আবেদন উচ্চ আদালতে খারিজ হওয়ায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না বিএনপির পাঁচ নেতা। তারা হলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউলাহ আমান, বিএনপি সমর্থিত চিকিৎসকদের নেতা ডা. এ জেড এম জাহিদ হোসেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি
ওয়াদুদ ভূঁইয়া, ঝিনাইদহ জেলা বিএনপির সভাপতি মো. মশিউর রহমান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য মো. আব্দুল ওহাব।

তাদের আবেদনেত পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ  মঙ্গলবার এই রায় দেয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন