ত্রাণ চুরির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে আইজিপির নির্দেশ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২০ ৯:৪৭ অপরাহ্ণ

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে জনসাধারণের জন্য বরাদ্দ সরকারি ত্রাণ বিতরণের ক্ষেত্রে কোনো অনিয়ম বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

ত্রাণ চুরি বা অনিয়মকারীদের আইনের আওতায় আনতে কর্মকর্তাদের নির্দেশ দিয়ে পুলিশ মহাপরিদর্শক বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করে পুলিশ সদস্যরা দেশকে স্বাধীন করেছিল, যা বাঙালি জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। এবার করোনা ভাইরাস সংক্রমণের দুর্যোগপূর্ণ সময়ে পুলিশ যেভাবে জনগণের পাশে এসে দাঁড়িয়েছে, তা সারা বিশ্বের মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবে। এ অনবদ্য ভূমিকার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সদস্যদের বিশেষ ধন্যবাদ জানিয়েছেন। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে যেসব স্থান লকডাউন করা হয়েছে, তা সঠিকভাবে মেনে চলতে হবে। জনগণকে ঘরে থাকতে হবে। বাইরে আড্ডা দেওয়া বন্ধ করতে হবে।

বিরাজমান করোনা পরিস্থিতিতে ব্যক্তিগতভাবে অসহায় ও দুঃস্থ মানুষদের ত্রাণ দেওয়ার ক্ষেত্রে পুলিশের সঙ্গে সমন্বয় করে ত্রাণ বিতরণের জন্য সাধারণ মানু‌ষের প্রতি আহ্বান জানান আইজিপি। তিনি বলেন, সোশ্যাল ডিসটেন্স বজায় রেখে ত্রাণ বিতরণ করতে হবে।

বর্তমান পরিস্থিতিতে চুরি, ছিনতাই ইত্যাদি অপরাধ বেড়ে যেতে পারে। ডোমেস্টিক ভায়োলেন্স বাড়তে পারে। কোনোভাবেই যেন এ ধরনের অপরাধ বাড়তে না পারে সেদিকে নজরদারি বাড়াতে পুলিশ সদস্যদের নির্দেশ দেন আইজিপি।

আইজিপি হিসেবে নিজের দুই বছর তিন মাসের কর্মকালীন সময়ের কথা উল্লেখ করে তিনি বলেন, আমি প্রথম দিন থেকেই বলেছি, আমি জনতার পুলিশ হতে চাই, মানবিক পুলিশ হতে চাই। জনগণের পুলিশ হতে চাই।

নবনিযুক্ত আইজিপি ড. বেনজীর আহমেদকে আন্তরিক অভিনন্দন জানিয়ে তিনি বলেন, তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ পুলিশ অনেক দূর এগিয়ে যাবে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন