তিন আসনের উপনির্বাচনে আ.লীগের মনোনয়ন পেলেন যারা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১২ জুন, ২০২১ ১১:১৮ অপরাহ্ণ

উপ নির্বাচনে ঢাকা ১৪ আসনে আওয়ামী লীগের এমপি প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়া আগা খান মিন্টু (বাঁয়ে), সিলেট-৩ আসনে হাবিবুর রহমান (মাঝে) ও কুমিল্লা-৫ আসনের আবুল হাসেম খান।

করোনাভাইরাস সংক্রমন বেড়ে যাওয়ায় জাতীয় সংসদের তিন আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে নতুন করে ২৮ জুলাই নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। এ আসনগুলোতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন যথাক্রমে আগা খান মিন্টু, হাবিবুর রহমান ও আবুল হাসেম খান।

শনিবার (১২ জুন) গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় তাদের মনোনয়ন দেয়া হয়। আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

এ বিষয়ে দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার সিদ্ধান্ত মোতাবেক ঢাকা-১৪ আসনে আগাখান মিন্টু, সিলেট-৩ আসনে হাবিবুর রহমান ও কুমিল্লা-৫ আসনে আবুল হাসেম খানকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রদান করা হয়।

ঢাকা-১৪ আসনে দলের মনোনয়ন দেওয়া হয়েছে আগা খানকে (মিন্টু)। তিনি শাহ আলী থানা আওয়ামী লীগের সভাপতি। সিলেটে-৩ আসনে মনোনয়ন পেয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমানকে। আর কুমিল্লা-৫ আসনে দলীয় প্রার্থী হিসেবে দেওয়া হয়েছে বুড়িচং উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসেম খানকে।

এ আসনগুলোতে গত ৪ জুন থেকে ১০ জুন পর্যন্ত আগ্রহীদের মধ্যে মনোনয়ন ফরম বিতরণ করেছে আওয়ামী লীগ। উপ-নির্বাচনে প্রার্থী হতে ৯৪ জন মনোনয়ন প্রত্যাশী দলীয় ফরম কেনেন। সর্বোচ্চ ৩৫টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল কুমিল্লা-৫ আসনের জন্য। ঢাকা-১৪ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন ৩৪ জন। সিলেট-৩ আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি হয়েছিল ২৫টি। এর মধ্যে তৃণমূল নেতা, কেন্দ্রীয় নেতা, ব্যবসায়ী ও প্রবাসীরাও ছিলেন। তবে শুরু থেকেই দলের মধ্যে আলোচনা ছিল যে, এবার তৃণমূলের নেতারাই মনোনয়ন পাওয়ার দৌড়ে এগিয়ে থাকবেন। কারণ, সাম্প্রতিক সময়ে যে সব উপনির্বাচন হয়েছে এর বেশির ভাগেই দলীয় মনোনয়ন পেয়েছেন জেলা কিংবা উপজেলা আওয়ামী লীগের নেতারা।

উল্লেখ্য, সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ায় আসনটি শূন্য হয়। গত ১১ মার্চ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান তিনি। ঢাকা-১৪ আসনের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের আসলামুল হক গত ৪ এপ্রিল রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়। এ ছাড়া সাবেক আইনমন্ত্রী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আবদুল মতিন খসরু গত ১৪ এপ্রিল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এতে কুমিল্লা-৫ আসনটি শূন্য হয়। তারা তিন জনই ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন