ট্রেনের এসি বগিতে ঘুরছে হাত পাখা

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১০ আগস্ট, ২০১৯ ৪:০৪ অপরাহ্ণ

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে আজ শনিবার প্রতিটি ট্রেন ছেড়েছে কয়েকঘণ্টা বিলম্বে। ঢাকা থেকে পঞ্চগড়গামী একতা এক্সপ্রেস সকাল ১০টায় ঢাকা ছাড়ার কথা থাকলেও ট্রেনটি ছেড়েছে দুপুর ১২টায়।

উত্তরবঙ্গগামী ট্রেনটিতে ছিল উপচেপড়া ভিড়। ট্রেনটির ছাদ এবং শোভন চেয়ার সিটের বগিগুলোতে তিল ধারনের জায়গা ছিল না। এসি কামরাগুলোতে নাভিশ্বাস উঠেছে সাধারণ যাত্রীদের।

অতিরিক্ত গরমের কারণে হাতপাখা নিয়ে শিশু সন্তানদের বাতাস করতে দেখা গেছে অনেককে।

পঞ্চগড়গামী একতা এক্সপ্রেসের এক্স-২ ধারন ক্ষমতার কয়েকগুণ যাত্রী নিয়ে ঢাকা ত্যাগ করছে। একতা এক্সপ্রেসের ছাদে জীবনের ঝুঁকি নিয়ে অনেকেই স্বজনদের সঙ্গে ঈদ করতে গ্রামে যাচ্ছেন।

অন্যান্যবার এসি বগিতে নির্ধারিত আসনের বাইরে যাত্রীবহন করা না হলেও এবার উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। যাত্রীদের অভিযোগ, উপরি টাকার বিনিময়ে এসি কামরায় অতিরিক্ত মানুষকে ঢোকানো হয়েছে।

এসি কামরার বিক্ষুব্ধ যাত্রী দিনাজপুরগামী নাজমা যুগান্তরকে বলেন, টানা ১৫ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে একটু আরামের জন্য টিকিট কেটেছি। কিন্তু সিট পর্যন্ত আসতেই অবস্থা খারাপ হয়ে গেছে। অনেক কষ্টে আসতে পারলেও এখানে গরমে ঘামতে হচ্ছে। বাচ্চাকে পাখা দিয়ে বাতাস করতে হচ্ছে। এসি যেন কাজই করছে না।

পঞ্চগড়গামী ষাটোর্ধ্ব আমজাদ বলেন, আমি বেশ অসুস্থ। একটু স্বস্তিতে যাতায়াতের জন্য অতিরিক্ত টাকা দিয়ে এসি টিকিট কেটেছি। কিন্তু এখানেও গরমে ঘামতে হচ্ছে। এসি বগিতে এতো যাত্রীবহন অতীতে কখনো দেখিনি।

এদিকে টিকিট চেক করতে এসে এসি কামরার যাত্রীদের রোষের মুখে পড়েছেন কর্তব্যরত ট্রেনের টিটি জামান। এসি কামরাতেও তার ঘাম মোছার কারণ জানতে চাইলে তিনি কোন উত্তর দিতে না পেরে তড়িঘড়ি কামরা ত্যাগ করেন।

অতিরিক্ত যাত্রীবহন এবং ট্রেনের কর্মীদের অসৎ উপায়ে অর্থ উপার্জনের ব্যাপারে টিটি জামান বলেন, আসলে অনেকে হয়তো এমনটা করতে পারে। বিষয়টি আমার জানা নেই। অতিরিক্ত যাত্রীদের এসি বগি থেকে সরানোর চেষ্টা করা হচ্ছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন