জঙ্গলের ভেতরে ৩শ বছরের পুরনো মসজিদ

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৩০ আগস্ট, ২০১৮ ১০:৫৯ অপরাহ্ণ

মোহনানিউজ ডেস্ক: চাঁদপুরে জঙ্গল পরিষ্কার করার পর তিন শতাধিক বছরের পুরনো একটি মসজিদের সন্ধান মিলেছে। চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ছোটসুন্দর গ্রামের তালুকদার বাড়ি এলাকায় এ মসজিদটির অবস্থান। বুধবার বিকেলে পুরো জঙ্গলটি পরিষ্কারে মসজিদের পুরো চিত্রটি বের করে আনা হয়েছে। বৃহস্পতিবারও শ্রমিকরা সেখানে কাজ করেছেন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আল মামুন বলেন, খবর পেয়ে আমি মসজিদটি দৃশ্যমান করার উদ্যোগ নেই। পরে মসজিদের ভেতরে ঢুকে দেখি মসজিদটি এক গম্বুজ বিশিষ্ট। মসজিদটির দেয়াল ঘেঁষে চারপাশে ৪টি ছোট মিম্বার রয়েছে। বাইরের দৈর্ঘ্য (উত্তর-দক্ষিণ) মিম্বারসহ ১৬ ফুট এবং বাইরের প্রস্থ (পূর্ব- পশ্চিম) ১৫ ফুট। মসজিদটির ভেতরের দৈর্ঘ্য ৮ ফুট ১০ ইঞ্চি এবং প্রস্থ ৭ ফুট ৩ ইঞ্চি। মসজিদটির ১টি মেহরাব রয়েছে এবং দেয়ালে ছোট ছোট কয়েকটি খোপ রয়েছে। মসজিদের দেয়ালের পুরুত্ব প্রায় ৩৩ ইঞ্চি। পুরো মসজিদটি পোড়া ইট, বালু, চুনা এবং ছুরকি দিয়ে নির্মিত হয়েছে বলে আমরা ধারণা করছি।

তিনি আরও বলেন, এলাকার প্রয়াত চারপুরুষ আগের মুরব্বিরা জানিয়ে গিয়েছিলেন এখানে একটি পুরনো স্থাপনা আছে। কিন্তু কেউই সেখানে যেতো না। কারণ এই মসজিদটির ওপরে একটি বিশাল আকারের জির গাছ ও তার শেকড়, বাঁশঝাড়, অন্যান্য বনলতা এর বাইরের অংশকে ঢেকে রেখেছিল। পরে ওই বাড়ির আজিজ তালুকদার নামে একজন প্রায় ১০/১২ বছর আগে জিরগাছটি কেটে এটিকে দৃশ্যমান করার উদ্যোগ নেন। কিন্তু পরবর্তীতে তিনি আর আগ্রহ প্রকাশ করেননি। কারণ, এটি এতোই ভেতরে ছিল যা সম্পূর্ণ দৃশ্যমান করা তার পক্ষে সম্ভব ছিল না। তবে সে সময়ে এটির খবর তিনি স্থানীয় লোকজনকে জানান। কিন্তু ভয়ে কেউ এ প্রত্নতাত্মিক মসজিদটিকে দৃশ্যমান ও সংরক্ষণের উদ্যোগ কেউ নেননি। পরবর্তীতে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য এবং ওই ইউনিয়নের বাসিন্দা ডা. দীপু মনি বিষয়টি জানার পর এটিকে দৃশ্যমান করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার নির্দেশ দেন।

chandpur

চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনি বলেন, ৪-৫ বছর আগে আমি কোনো একটি বইতে আমাদের এলাকায় এমন একটি মসজিদ আছে সেটির খবর জেনেছিলাম। কিন্তু কোথায় তার অবস্থান সেটি নির্ণয় করতে পারিনি। কিন্তু স্থানীয় চেয়ারম্যানকে বরাবরই বলে যাচ্ছিলাম আমাদের এলাকায় একটি প্রাচীন মসজিদ আছে, এর সন্ধান করো। শেষ পর্যন্ত তারা মসজিদটি শনাক্ত করতে পারলো। মসজিদটিকে রক্ষার বিষয়ে আমি প্রত্মতাত্মিক অধিদফতরে কথা বলবো।

এদিকে মসজিদটিকে দেখার জন্য প্রায় প্রতিদিনই দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা আসছেন। মসজিদটি সংরক্ষণের দাবি জানিয়েছেন এলাকাবাসীসহ দর্শনার্থীরা।

এ ব্যাপারে চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. শওকত ওসমান বলেন, মসজিদটি সম্পর্কে আমরা অবহিত হয়েছি। মসজিদটি রক্ষায় যা যা করণীয় তা আমরা করবো।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন