চাঁদপুরে হঠাৎ লঞ্চ চলাচল বন্ধে বিপাকে যাত্রীরা

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০২২ ৪:১৭ অপরাহ্ণ

নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদান এবং সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছেন লঞ্চ শ্রমিকরা। শনিবার (২৬ নভেম্বর) মধ্যরাত থেকে শুরু হওয়া এ কর্মবিরতির কারণে সারাদেশে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। চাঁদপুরে লঞ্চ বন্ধ থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা।

রোববার (২৭ নভেম্বর) সকালে চাঁদপুর লঞ্চ ঘাটে গিয়ে দেখা যায়, ঘাট থেকে কোনো লঞ্চ চলাচল করছে না। ঢাকাসহ বিভিন্নস্থানে যাওয়ার উদ্দেশ্যে যারা ঘাটে এসেছেন লঞ্চ বন্ধ থাকার কারণে তারা বাড়ি ফিরে যাচ্ছেন।

লঞ্চ যাত্রী আফতাফ বলেন, লঞ্চঘাটে এসে দেখলাম লঞ্চ বন্ধ । পরে কাউন্টারে এসে জিজ্ঞাসা করে জানলাম- বিভিন্ন দাবিতে অনির্দিষ্টকালের জন্য লঞ্চ বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা। তারা যেকোনো সময় তাদের প্রয়োজনে লঞ্চ বন্ধ করবে। এটা কি মগের মুল্লুক। এভাবে দেশ চলতে পারে না।

লঞ্চ যাত্রী নোমান বলেন, একটা কাজে আমি গতকাল ঢাকা থেকে চাঁদপুরে এসেছিলাম। এখন ঢাকায় যাব বলে রওনা দিয়েছি। কিন্তু এসে কাউন্টারে যোগাযোগ করে জানতে পারলাম লঞ্চ কর্মচারীরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন। আমি বিষয়টি জানি না। হঠাৎ করে লঞ্চ বন্ধ করা হয়েছে। এক্ষেত্রে তারা মিডিয়ায় কোনো প্রচার করেনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাব্বির হোসেন বলেন, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাব। এখানে এসে দেখলাম অনির্দিষ্টকালের লঞ্চ ধর্মঘট চলছে। লঞ্চ বন্ধ রয়েছে। আমাদের যদি আগে জানানো হতো লঞ্চ বন্ধ থাকবে, তাহলে আমাদের জন্য ভালো হতো। সাধারণ জনগণ ভোগান্তির শিকার হচ্ছে।

চাঁদপুর নদীবন্দর কর্মকর্তা মো. শাহাদাত হোসেন জানান, হঠাৎ করে নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের ব্যানারে লঞ্চ কর্মচারীরা কয়েকটি দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছে। তারা আগে থেকে কোনো সংকেত দেয়নি। এজন্য যাত্রীরা হয়রানি হচ্ছে। আমরা লঞ্চ মালিক পক্ষ ও শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। তাদেরকে আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন