চাঁদপুরে দীর্ঘ ১৪ ঘন্টা পর বাস চলাচল স্বাভাবিক

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:০৯ অপরাহ্ণ

দীর্ঘ ১৪ ঘণ্টা পর শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ায় চাঁদপুর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে বাস চলাচল শুরু হয়েছে। সোমবার সন্ধ্যা সাতটার দিকে বাস চলাচল শুরু হয়।

এর আগে, সন্ধ্যা ছয়টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় জেলা প্রশাসক, পৌর মেয়র ও পরিবহন মালিক নেতারা শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দেন। পরে শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করে নেন।

সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পৌর মেয়র জিল্লুর রহমান, পরিবহন মালিক সমিতির নেতা, পরিবহন ইউনিয়নের নেতা ও সাধারণ পরিবহন শ্রমিকরা উপস্থিত ছিলেন।

রোববার সড়ক দুর্ঘটনায় দুর্ঘটনায় আহত বাসচালকের ‘বিনা চিকিৎসায়’ মৃত্যুর প্রতিবাদে সোমবার ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ করে বিক্ষোভ শুরু করেন বাস পরিবহন শ্রমিকরা। এতে ঢাকাসহ সব গন্তব্যে বাস চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের বিক্ষোভে বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েন বিভিন্ন স্থানে যাওয়ার উদ্দেশ্যে আসা যাত্রীরা।

জেলা প্রশাসকের কার্যালয়ে সভায় পরিবহন শ্রমিকরা বলেন, শ্রমিকদের উন্নয়নে পরিবহন ও মালিক সমিতির নেতাদের কাজ করার কথা থাকলেও আমাদের কোনো বিপদে তাদের পাশে পাই না। আমাদের এক বাসচালক ভাই দুর্ঘটনায় আহত হয়ে ঢাকায় বিনা চিকিৎসায় মারা গেছেন। কোনো নেতাই সহায়তা তো দূরে থাক, খোঁজ পর্যন্ত নেননি। এমনকি তার জানাজায় পর্যন্ত কেউ অংশ নেননি। অথচ শ্রমিকদের কল্যাণে প্রতি বাস থেকে নিয়মিত চাঁদা দেওয়া হয়। সেই চাঁদার টাকা নেতারা আত্মসাৎ করছেন প্রতিনিয়ত।

এ বিষয়ে জেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি বাবুল মিজি বলেন, আমার বিরুদ্ধে আনা অভিযোগগুলো যদি সত্যি হয়, তাহলে আমি যেকোনো শাস্তি মাথা পেতে নেব। বাস দুর্ঘটনায় যে বাসচালকের মৃত্যু হয়েছে, নিয়মানুযায়ী তার পরিবারকে ২০ হাজার টাকা দেওয়া হবে।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, শ্রমিকরা মূলত তাদের ইউনিয়নের নেতাদের বিরুদ্ধে অবস্থান নিয়ে বাস চলাচল বন্ধ রাখেন। তারা জানিয়েছেন, সাধারণ শ্রমিকদের কল্যাণে কোনো অর্থ ব্যয় করা হয় না। তাছাড়া, শ্রমিক ইউনিয়নের বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ায় দ্রুত নির্বাচনের দাবি জানিয়েছেন। আমরা তাদের দাবিগুলো পূরণের জন্য আশ্বাস দিয়েছি। তারা আমাদের কথায় সন্তুষ্ট হয়েছেন।

রোববার চাঁদপুর সদরের চাঁদখার বাজার এলাকায় পদ্মা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই এক শিশু নিহতসহ বাসের ১০ যাত্রী আহত হন। বাস দুর্ঘটনায় গুরুতর আহত হন বাসের চালক মিজান মোল্লা। পরে তিনি মারা যান। পরিবহন মালিক ও শ্রমিক নেতারা কোনো প্রকার সহযোগিতা না করায় ‘বিনা চিকিৎসায়’ রোববার রাতে বাসচালকের মৃত্যু হয় বলে অভিযোগ এনে সোমবার সকাল থেকে বাস চলাচল বন্ধ করে দেন শ্রমিকরা।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন