ঘরবন্দি করোনা রোগীর আর্তনাদ, শুনছে না কেউ

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৯ মে, ২০২০ ১:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ‘সকালে হঠাৎ অচেনা নাম্বার থেকে এই প্রতিবেদকের মোবাইল নাম্বারে কল এসেছে। কল ধরতেই বলে উঠলো ভাই আমি রায়হান (ছদ্মনাম)। আপনিতো আমার বিষয়টি জানেন। কোন বিষয়ে জানতে চাওয়ায় বললো, আমি ও আমার ভাই করোনা পজিটিভ। গত কয়েকদিন আমরা ঘরে বন্দি। সাথে আরও ৪টি পরিবারকে লকডাউন করে রাখা হয়েছে। আমরা খাদ্যসংকটে আছি। কেউ আমাদের খোঁজও নিচ্ছে না। যতবারই চেষ্টা করছি স্থানীয় ইউপি চেয়ারম্যানের ফোন বন্ধ পাচ্ছি। আমাদের জন্য কিছু করেন প্লিজ’।

রায়হান লক্ষ্মীপুর সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী। ওই ছাত্র প্রতিবেদকের পূর্ব পরিচিত।

জানা গেছে, রায়হানের বড় ভাই ক্যান্সার রোগে আক্রান্ত। গত কয়েকদিন তার শরীরে সমস্যা দেখা দেয়। এজন্য তাকে সদর হাসপাতালে নিয়ে যায় কলেজছাত্র। কিন্তু হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, আগে করোনা পরীক্ষা করে নিতে হবে। সেই ভিত্তিতে হাসপাতালে ভর্তি করা হবে। সে লক্ষ্যে দুই ভাই ২১ মে করোনা পরীক্ষার জন্য নমুনা দেয়। পরে তাদের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ আসে। তাদেরকে সদর উপজেলার কুশাখালী ইউনিয়নের ছিলাদী গ্রামের বাড়িতে হোমআইসোলেটেডে রাখা হয়েছে। একই সঙ্গে ৪টি পরিবারকে লকডাউন করেছে স্থানীয় প্রশাসন।

এদিকে করোনা আক্রান্ত দুইভাইসহ লকডাউনে থাকা ৪ টি পরিবারকে ভালো চোখে দেখছে না আশপাশের লোকজন। নিজের বাড়ির পুকুরও ব্যবহার করতে দিচ্ছে না ওই ৪ পরিবারের সদস্যদের। তারা ঘর থেকে বের হলেই মানুষ নানান কথা শুনায়। তবে ওই দুইভাই ঘর থেকেই বের হচ্ছে না। ঘরেই কেটেছে তাদের ঈদ।

অন্যদিকে সমাজের মানুষ তাদেরকে ভালো চোখে না দেখায় তাদেরকে কেউই বিন্দুমাত্র সাহায্য করছে না। বাড়ি থেকে বের হতে না পারায় বাজার সদাইও করতে পারছে না তারা। এতে খাদ্যসংকটে রয়েছে পরিবারগুলো। এজন্য কুশাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিনকে কল দিয়েও কোন লাভ হয়নি। তার ফোন বন্ধ পাওয়া যায়। তাহলে তারা যাবে কার কাছে। নিজেরাও বাজারে যেতে পারছে না। আবার তাদের সহযোগীতায় কেউ এগিয়েও আসছে না। তাহলেতো তারা না খেয়েই মারা যাবে।

কলেজছাত্র রায়হান বলেন, আমরা দুইভাই আক্রান্ত। তাই ঘর থেকে বের হচ্ছি না। ঠিকমতো নিয়ম পালন করছি। কিন্তু আমাদের কারণে লকডাউনে থাকা ৪ টি পরিবারও খুব কষ্টে আছে। বাড়ির পুকুরটিও তারা ব্যবহার করতে পারছে না। ঘরের সামনেই দোকান, সেখানেও কিছু কিনতে যেতে পারছে না। ঘর থেকে বের হলেই মানুষ নানান কথা শুনিয়ে দেয়। আমরা খুব অসহায় হয়ে পড়েছি।

এ ব্যাপারে বক্তব্য জানতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিকুর রিদোয়ান আরমান শাকিলকে একাধিকবার ফোন করেও কথা বলা সম্ভব হয়নি। বন্ধ পাওয়া গেছে ইউপি চেয়ারম্যান নুরুল আমিন ও ইউপি সদস্য মোহাম্মদ মুসলিমের মোবাইলফোন নাম্বার।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন