গরমে আনারসের জুস পানে যত উপকার

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর, ২০২০ ১১:০৫ অপরাহ্ণ

গরমে আনারসের জুস পান করা শরীরের জন্য খুবই ভালো। জুস গরমে শরীর ও মনকে দেবে প্রশান্তি। সারা দিনের ক্লান্তি দূর করার পাশাপাশি ঠাণ্ডা, কাশি, জ্বর সারাবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

গরমে কেন খাবেন আনারসের জুস?

আনারস ভিটামিন এ, বি ও সির একটি উৎকৃষ্ট উৎস। এতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ব্রোমেলেইন, বিটা-ক্যারোটিন, মিনারেল, শর্করা, ফাইবার, আয়রন, প্রোটিন ও সহজপাচ্য ফ্যাট খুবই অল্প পরিমাণে। এ ছাড়া প্রতি কেজি আনারস থেকে প্রায় ৫০০ ক্যালোরি শক্তি পাওয়া যায়।

আনারসে প্রচুর পরিমাণ ভিটামিন সি বিদ্যমান থাকায় এবং এতে ফ্যাটের পরিমাণ একেবারেই কম হওয়ায় এই ফল ওজন কমাতে সহায়ক। এটি রুচিবর্ধক ফল। তাই মুখে রুচি না পেলে আনারস খান। এতে প্রচুর ক্যালসিয়াম, মিনারেলস, ম্যাংগানিজ ও ভিটামিন থাকে। মুখের ভেতরের জীবাণুর আক্রমণ রোধ করে। সারা দিনের ক্লান্তি দূর করবে। আনারস খেতে পারেন জুস করে কিংবা সালাদে।

আসুন জেনে নিই কীভাবে বানাবেন আনারসের জুস।

যেভাবে তৈরি করবেন আনারসের কার্যকরী জুস:

জুস তৈরি করার জন্য খোসা ছাড়িয়ে আনারসটি ছোট ছোট টুকরা করে কেটে নিন। এরপর একটি পাত্রে কিছু পরিমাণ পানি নিয়ে তার মধ্যে আনারসের টুকরোগুলো দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে হালকা ব্লেন্ড করে খালি পেটে পান করুন আনারসের জুস। ব্লেন্ড না করে আনারস ভেজানো পানি পানও করতে পারেন।

আনারসের জুস খাওয়ার উপকারিতা:

১. নিয়মিত আনারসের জুস বা আনারস খেলে লিভারের সুস্বাস্থ্য বজায় থাকে।

২. আনারসে থাকা পটাসিয়াম আমাদের শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্য বজায় রেখে শক্তি বৃদ্ধিতে উপকারি। এজন্য নিয়মিত আনারসের জুস খাওয়া প্রয়োজন।

৩. আনারসে থাকা ব্রোমেলিন শরীরের বিষাক্ত পদার্থ দূর করতে ও প্রদাহ জনিত ব্যথা নিরাময় করতে কাজ করে।

৪. আনারসে থাকা বেটা ক্যারোটিন রেটিনার সুস্বাস্থ্যে কার্যকর। এছাড়া বয়সজনিত কারণে হওয়া চোখের সমস্যাও দূর করে থাকে। পাশাপাশি আনারস দাঁতের সুরক্ষায়ও কার্যকরি ভূমিকা পালন করে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন