কাশ্মীরের মুসলিমদের জন্য আওয়াজ তোলার অধিকার আমাদের আছে : তালেবান

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩ সেপ্টেম্বর, ২০২১ ১০:৩৭ অপরাহ্ণ

ভারতশাসিত কাশ্মীরের মুসলিদের পক্ষে তালেবানের আওয়াজ তোলার অধিকার রয়েছে বলে দাবি করেছেন সংগঠনটির মুখপাত্র সুহেইল শাহীন। তার ওই মন্তব্যে রীতিমতো আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলোতে। গত বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিবিসি উর্দুতে তালেবান মুখপাত্রের উদ্ধৃতি উল্লেখ করে বলা হয়েছে, কোনো দেশের বিরুদ্ধে অস্ত্র হাতে তোলার নীতি সংগঠনটির নেই।

এ প্রসঙ্গে সুহেইল ২০২০ সালের ফেব্রুয়ারিতে তালেবান ও যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত চুক্তির শর্তাবলী উল্লেখ করেন। তবে মুসলিম হিসেবে তালেবানের কাশ্মীরি মুসলিমদের পক্ষে আওয়াজ তোলার অধিকার রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সুহেইল বলেন, মুসলিম হিসেবে তালেবানের অধিকার রয়েছে কাশ্মীর, ভারত বা অন্য যেকোনো দেশের মুসলিমদের জন্য আওয়াজ তোলার। আমরা আওয়াজ তুলব এবং বলব, মুসলিমরা আপনাদের নিজেদের লোক, নিজেদের নাগরিক। তারাও আপনাদের আইনে সমান অধিকারের অধিকারী।

তালেবান মুখপাত্রের এ মন্তব্যের বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

অবশ্য সুহেইল শাহীনের এ বক্তব্য প্রকাশের একদিন আগে গত বুধবার (১ সেপ্টেম্বর) হাক্কানি নেটওয়ার্কের নেতা ও তালেবানের ১৪ সদস্যের সমঝোতাকারী দলের সদস্য আনাস হাক্কানি ভারতীয় টেলিভিশন নিউজ১৮কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমাদের একটি সুস্পষ্ট নীতি রয়েছে- কোনো কিছু আমাদের দেশের জন্য সমস্যা না হলে আমরা অন্য দেশে হস্তক্ষেপ করতে পারি না।

এসময় তিনি পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-তৈয়্যেবা ও জেইএম’কে হাক্কানি নেটওয়ার্ক সমর্থন করে, এমন অভিযোগকে প্রোপাগান্ডা হিসেবে উল্লেখ করেন। আনাস বলেন, রাজনৈতিক সম্পর্ক এবং মানবিক সহায়তার জন্য আমাদের দরজা সারা বিশ্বের জন্য উন্মুক্ত। আমরা সব দেশের সঙ্গে সুসম্পর্ক চাই।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন