করোনা নিয়ন্ত্রণে সফল ইরান?

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২০ ৮:২৯ অপরাহ্ণ

বিশ্বে বিভিন্ন দেশ যখন প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত। ইউরোপের দেশগুলো হিমশিম খাচ্ছে করোনা নিয়ন্ত্রণে। ঠিক সেই সময় করোনাভাইরাস বিরোধী অভিযান পরিচালনায় সফলতার দাবি করছে ইরান।

দেশটির স্বাস্থ্য উপমন্ত্রী কাসেম জান বাবেই বলেছেন, মহামারী করোনাভাইরাসের বিরুদ্ধে ইরান সফল এবং আমরা এখন এর (করোনা) পতনশীল পরিবর্তন পর্ববেক্ষণ করছি। খবর ইরনার।

রাজাভি খোরাসান প্রদেশে করোনভাইরাসবিরোধী কমিটির সভায় তিনি বলেন, কোভিড-১৯ এর বিভিন্ন দিক গবেষকরা এখনো চিহ্নিত করতে পারেনি।ইরান কোভিড-১৯ সংকট থেকে বাঁচতে ধাপে ধাপে পদক্ষেপ নিয়েছে।

রাজাভি খোরাসান প্রদেশের গর্ভনর আলি রেজা রাজ হোসেনি বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে সীমাবদ্ধতার দূর করে যৌক্তিক ও সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত।

প্রতিবেদনের বলা হয়েছে, ইরান করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে স্কুল, বিশ্ববিদ্যালয়, সাংস্কৃতিক, ধর্মীয় জমায়েত বন্ধ করে দেয়।এছাড়া পাবলিক প্যালেসে জীবাণুনাশক ও স্যানিটাইজার কার্যক্রম চালিয়ে যাচ্ছে দেশটি।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর জানান, সোমবার পর্যন্ত ৭৩ হাজার ৩০৩ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৪৫ হাজার ৯৮৩ জন সুস্থ হয়েছেন। আর এ পর্যন্ত ৪ হাজার ৫৮৫ জনের মৃত্যু হয়েছে।

এদিকে পাকিস্তানের গণমাধ্যম ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১শ’র নিচে নেমে এসেছে। মঙ্গলবার এটি রেকর্ড বলে দাবি করছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর।এর আগে দেশটিতে চলতি মাসে মৃত্যুর সংখ্যা ছিল ১শ’র উপরে। এনিয়ে এখন পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬৮৩ জনে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন