করোনা: দক্ষিণ পূর্ব এশিয়ায় জরুরি পদক্ষেপ প্রয়োজন

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৮ মার্চ, ২০২০ ৫:০৯ অপরাহ্ণ

বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)। প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে আক্রান্ত ও দেশের সংখ্যা।

কোভিড-১৯ ভাইরাসটির বিস্তার রোধে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোকে জরুরি পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এক বিবৃতিতে সংস্থাটির দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক ডা. পুনম ক্ষেত্রপাল সিং এই তাগিদ দেন।

ড. পুনাম ক্ষেত্রাপাল সিং জানান, বেশি সংখ্যক মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। জরুরিভাবে আমাদের আরও কিছু করা দরকার।

তিনি আরও বলেন, সামাজিক দূরত্ব অনুশীলনে যথেষ্ট জোর দেওয়া যাচ্ছে না। আর দুরুত্বেই কেবল সংক্রমণকে যথেষ্ট পরিমাণে হ্রাস করার সম্ভাবনা রাখে। আমাদের এখনি কাজ করা উচিত।

কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের পরিমাণ বৃদ্ধি ও প্রাদুর্ভাবের ঠেকাতে এই অঞ্চলের বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, সীমান্ত বন্ধ করার ঘোষণার পর ডব্লিউএইচও থেকে এ ঘোষণা আসলো।

ডব্লিউএইচও’র দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলে ১১টি দেশ রয়েছে। যার প্রায় সবকটিতেই এখন ভাইরাসের ঘটনা রেকর্ড করা হয়েছে। তবে দক্ষিণ পূর্ব এশিয়ার মিয়ানমার ও তিমুর লেস্তেতে এখনো কোনো আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা যায়নি।

কোভিড- ১৯ ভাইরাসে বিশ্বব্যাপী এখন পর্যন্ত মারা গেছে ৮ হাজার ৪১৮ জনের। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৩৬৩। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮২ হাজার ২২৬ জন। মৃত্যুর হার ৪ দশমিক ২ শতাংশ। সুস্থ হওয়ার হার ৪১ দশমিক ৫ শতাংশ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন