ওয়ানডে সিরিজ খেলবেন না সাকিব

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ৩০ জুন, ২০২২ ১:৩০ অপরাহ্ণ

২ টেস্টের সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে বাংলাদেশ। আগামী ২ জুলাই থেকে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের টি-২০ সিরিজ। ১০ জুলাই থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিক দলকে হোয়াইট ওয়াশের লজ্জা দিয়েছে বাংলাদেশ সাকিবের নেতৃত্বে। সাকিবের দ্বিতীয় মেয়াদে নেতৃত্বের অভিষেক সফর ছিল ২০১৮ সালে।

সেবারও ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে ২-১ এ ওয়ানডে সিরিজে হারিয়েছে বাংলাদেশ সাকিবের নেতৃত্বে। তবে এবার আর ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে দেখা যাবে না সাকিবকে।

টি-২০ সিরিজ শেষ করেই বউ-বাচ্চাদের সঙ্গ দিতে ওয়েস্ট ইন্ডিজ থেকে উড়ে যাবেন যুক্তরাষ্ট্রে। দলের সঙ্গে সফরসঙ্গী হিসেবে থাকা ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের কাছে মৌখিকভাবে ছুটি চেয়েছেন সাকিব। বিসিবি সেই আবেদন মঞ্জুর করছে।

ওয়ানডে সিরিজটি আইসিসি ওডিআই সুপার লিগের আওতাভুক্ত নয় বলে সাকিবের অনুপস্থিতি ভাবাচ্ছে না বিসিবিকে। বুধবার বিসিবির পরিচালনা পরিষদের সভা শেষে সভাপতি নাজমুল হাসান পাপন এমপি এমনটাই জানিয়েছেন গণমাধ্যমকে-‘সাকিবের সঙ্গে ওইরকমভাবে আমার কথা হয়নি। সাকিব যাওয়ার আগে যে বিষয়টি জানতাম ও টেস্ট খেলবে না। ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে। তারপর আমার সঙ্গে যখন বসলো, তখন বললো টেস্ট খেলবে। আবার এটাও শুনেছি, ও জালাল ভাইকে বলেছে ওয়ানডে সিরিজ নাও খেলতে পারে। আগেই বলে গেছে। আজকাল ওর সঙ্গে কথা বললেই আমি বুঝতে পারবো। আনুষ্ঠানিকভাবে বোর্ডকে কিছু বলেনি। তবে ওটা আনুষ্ঠানিক ধরতেও পারেন। ও মৌখিকভাবে বলেছে জালাল ভাইকে।’

যে সব ম্যাচ আইসিসির র‍্যাঙ্কিংয়ের অংশ নয়, সে সব ম্যাচে সিনিয়ররা চাইলে ছুটি নিতে পারে। এমন স্বাধীনতা দেয়ার পক্ষে বিসিবি সভাপতি-‘আমি মনে করি না (সিনিয়রদের ছুটি কোনো বাজে প্রভাব তৈরি করবে)। র‍্যাঙ্কিংয়ের অংশ নয়, সেসব জায়গায় সিনিয়র ক্রিকেটাররা যদি ছুটি চায় তাহলে ভালো। এমনিতে আমরাও নতুন ছেলেদের সুযোগ দিতে পারি। তবে এটা তো আমাদের ওপর নির্ভর করে না। আগে জানতে হবে ওদের জায়গায় খেলোয়াড় আছে কি না। সব কিছু চিন্তা করে তারপর। আমাদের ভাবনায় আছে, ওদের তো একটু বিরতি দরকার, কীভাবে দেবো।’

২০২৪ সালে বাংলাদেশকে খেলতে হবে ১৪টি টেস্ট। তার আগে খেলোয়াড়দের ফিটনেসের কথা মাথায় রাখতে হচ্ছে বিসিবিকে-‘সামনের বছর পাঁচটা টেস্ট ম্যাচ। পরের বছর ১৪ টেস্ট। ১৪টা টেস্ট ম্যাচ খেলা এক বছরে। একটা দলের… যাদের বেশিরভাগ খেলোয়াড় আবার ওয়ানডে, টি-টোয়েন্টিও খেলে। আমরা তো এখন থেকেই চিন্তা করছি কী হবে। কীভাবে সেটা ম্যানেজ করবে।’

সাকিব ওয়ানডে সিরিজ খেললে তার বিকল্প হিসেবে ওয়ানডে দলে আছেন বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ। টেস্ট দলে থেকেও দর্শকের কাতারে থাকা তাইজুলকে ব্যাক আপ বাঁ হাতি স্পিনার হিসেবে রেখে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। ৯ ওয়ানডেতে তাঁর উইকেট মাত্র ১২টি। বাংলাদেশের হয়ে তাইজুল সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০২০ সালের মার্চ মাসে।

টেস্ট সিরিজ শেষে ঢাকার ফ্লাইট ধরেছেন মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা ও খালেদ আহমেদ।

এদিকে ইয়াসির আলী চোটের পড়ায় টেস্ট, ওয়ানডের পর টি-২০ দলে ফেরানো হয়েছে মেহেদী হাসান মিরাজকে। মোহাম্মদ সাইফউদ্দিনের বিকল্প হিসেবে তাসকিন আহমেদ খেলবেন টি-২০ সিরিজে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন