এমপি পাপুলের মুঠোফোনেই সব ফাঁস

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১ জুলাই, ২০২০ ৯:৪৬ পূর্বাহ্ণ

কুয়েতে অর্থ ও মানব পাচারের দায়ে গ্রেপ্তার বাংলাদেশের এমপি কাজী শহীদ ইসলাম পাপুলের অপকর্মের অনেক গোমরই ফাঁস করে দিয়েছে তার হাতের মুঠোফোন । মুঠোফোন থেকেই তার অপকর্মে জড়িত কুয়েতি সহযোগীদের নামের তালিকা খুঁজে পেয়েছে দেশটির অপরাধ তদন্ত সংস্থা। গতকাল মঙ্গলবার এ খবর দিয়েছে কুয়েতের শীর্ষস্থানীয় দৈনিক আরব টাইমস। এদিকে কুয়েতের আরবি দৈনিক আল কাবাস জানায়, পাপুলের প্রতিষ্ঠানের সঙ্গে এবার সরকারি কাজের চুক্তি বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে। কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ মারাফি কুয়েতিয়ার সঙ্গে পরিচ্ছন্নতা কাজের একটি চুক্তি বাতিল করতে যাচ্ছে।

আরব টাইমসের খবরে বলা হয়, পাপুলের ব্যবহার করা মুঠোফোনটি জব্দ করেছে অপরাধ তদন্ত সংস্থা। এই মুঠোফোনের সূত্র ধরেই তার অপকর্মের সহযোগী সাবেক ও বর্তমান পাঁচজন সাংসদ, স্বরাষ্ট্র ও সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং জনশক্তি কর্তৃপক্ষের কয়েকজন কর্মকর্তা এবং কয়েকজন ব্যবসায়ীর পরিচয় উদ্ঘাটন করতে পেরেছে সংস্থা। তারা সবাই পাপুলের কাছ থেকে নগদ অর্থ ও চেকের মাধ্যমে ঘুষ এবং উপহার নিয়ে তাকে নানাভাবে সুবিধা পাইয়ে দিয়েছেন বলে প্রমাণ পাওয়া গেছে।

খবরে আরও বলা হয়, কুয়েতের তদন্ত সংস্থা পাপুলের অফিসের সিসিটিভি, দলিলপত্র এবং চেক বই থেকেও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে। এসব তথ্যের ভিত্তিতেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ এক কর্মকর্তাকে বরখাস্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে। ওই কর্মকর্তার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই কর্মকর্তার সচিব শহীদ ইসলামের কাছ থেকে ঘুষ হিসেবে নগদ টাকা নেওয়ার বিষয়টি তদন্ত কর্মকর্তাদের কাছে স্বীকার করেছেন।

অভিযুক্ত কর্মকর্তার নিজের একটি প্রতিষ্ঠানের নামে একটি হিসাবে ঘুষের টাকা নগদ ও চেকের মাধ্যমে জমা দেওয়া হতো। ওই কর্মকর্তার সচিবও পাপুলের কাছ থেকে ঘুষের টাকা নেওয়ার বিষয়টি স্বীকার করেছেন। ঘুষ নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা পাপুলের জন্য ২৩ হাজারের বেশি কর্মীর এন্ট্রি ভিসার অনুমোদনে সহায়তা করেছিলেন।

পাপুলকে গত ৬ জুন কুয়েত সিটির বাসা থেকে আটক করে সে দেশের সিআইডি। ৬ জুলাই এমপি পাপুলের বিরুদ্ধে দায়ের করা অভিযোগের বিষয়ে শুনানির কথা রয়েছে। কুয়েতপ্রবাসী সংশ্নিষ্ট সূত্র জানায়, এর আগে তিনবার তার জামিনের আবেদন করা হলেও মুক্তি মেলেনি।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন