এখনো রাবিয়ার মরদেহ খুঁজছেন ভাই আমির হোসেন

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ১২ নভেম্বর, ২০১৮ ১২:২০ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল : দিনটি ছিল ১৯৭০ সালের ১২ নভেম্বর। সারাদিনই ছিল গুড়ি গুড়ি বৃষ্টি। সন্ধ্যা থেকেই শুরু হয় হালকা বাতাস। রাত একটার দিকে তুফান শুরু হয়। হঠাৎ সমতল ভূমি থেকে নদীর পানি ৮-১০ ফুট উচ্চতায় উঠে যায় । এমন প্রলয়ংকারী জলোচ্ছ্বাস আর ঘুর্ণিঝড়ে লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগরের প্রায় ৫০ হাজার মানুষ মারা গেছেন।

ওইদিনের প্রত্যক্ষদর্শী আমির হোসেনের সঙ্গে কথা হলে তিনি বলেন, বিসুধবারিয়া (বৃহস্পতিবার) দিন আছিল। গোটা দিন ঝড়ি (বৃষ্টি) ছিল। হাঁঝের তন (সন্ধ্যা থেকে) ধরি বাতাইস শুরু অয়ছে। রাইত একটার দিকে তুফান শুরু অয়। আচমকা মাথার ওপর হানি (পানি) উডি (উঠে) গেছে। হানিত (পানিতে) ডুবি আঁর দু’বোইন মরি গেছে। রাত তিনটার সময় হানির স্রোতে হেগুনের (তাদের) লাশ ভাসি গেছে। গাছপালার কারণে ঝাঁপ দি হেগুনরে (তাদেরকে) ধইরতে হারি ন। চাইর দিন হরে (পরে) নদীর কাছে এক বোন সাফিয়ার লাশ হায়। কিন্তুক রাবিয়াকে হায়নো (পায়নি)। হে সময় (তখন) সাফিয়ার বয়স আছিল ১২ আর রাবিয়া ৭ বছরের। এদিকে ওই ঘটনার এতোদিন পরও রাবিয়ার মরদেহ খুঁজে পাওয়ার আশায় আছেন তিনি।
আমির হোসেন লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার মতিরহাট এলাকার বাসিন্দা। তিনি এখন ৬০ বছরে পা দিয়েছেন। কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করেন তিনি। দীর্ঘ ৪৮ বছরেও তিনি ওই প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ‘ভোলা সাইক্লোন’র কথা ভুলেননি। স্বজনহারা উপকূলের মানুষগুলোর মনে এখনো দুঃস্বপ্ন হয়ে ভেসে উঠে দিনটি। সেদিনের স্মৃতিগুলো মনে করে এখনো আমির হোসেনের চোখ থেকে পানি ঝরে। ছোট বোন রাবিয়াকে না পাওয়ার বেদনা এখনো বয়ে বেড়াচ্ছেন তিনি।
জানতে চাইলে তিনি আরো জানান, তুফানের পর মাথার ওপর দিয়ে পানি আসছে দেখে মা-বাবা, দুই বোন ও দুই ভাইসহ তিনি ঘরের চালের ওপর উঠে গেছেন। কিন্তু পানির ঢেউয়ের সঙ্গে তার দু বোন পড়ে গিয়ে মৃত্যুবরন করেন। স্রোত এতো টান ছিল যে গাছপালার মধ্য দিয়ে তাদের উদ্ধার করা সম্ভব হয়নি। পরের দিন আশপাশের অনেক স্থানে সাফিয়া ও রাবিয়াকে খুঁজেও পাননি। চারদিন পর বাড়ি থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে সাফিয়ার লাশ পাওয়া গেলেও রাবিয়াকে পাওয়া যায়নি।
উল্লেখ্য, ১৯৭০ সালের ১২ নভেম্বরের প্রলয়ংকারী ওই ঘূর্ণিঝড়কে ২০১৭ সালের নভেম্বরে জাতিসংঘের আবহাওয়া সংস্থা পৃথিবীর সবচেয়ে প্রাণঘাতী ঘূর্ণিঝড় বলে ঘোষণা করেছে। সরকারি হিসেবে ওই দিনে প্রাণ হারিয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। আর বেসরকারি তথ্যমতে এ সংখ্যা প্রায় ১০লক্ষ। উইকিপিডিয়ায় রেকর্ড অনুযায়ী এ যাবত ঘটে যাওয়া ঘূর্ণিঝড় সমূহের মধ্যে এটিকে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় বলা হচ্ছে। ওই দিনে নিহত মানুষদের স্মরণ, ঘূর্ণিঝড়ের মতো প্রাণঘাতী দুর্যোগে সচেতনতা, উপকূলের সমস্যা, সম্ভাবনার কথা সরকারের নীতিনির্ধারণী মহল এনে উপকূল সুরক্ষার জন্য দিনটিকে ‘উপকূল দিবস’ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়ে আসছে ‘উপকূল দিবস বাস্তবায়ন কমিটি’। সংগঠনটির উদ্যোগে গত বছর উপকূলের ৩৪ স্থানে একযোগে দিবসটি পালন করা হয়েছে। এবার তা পালন হবে উপকূলের ৫৪ স্থানে। ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে সংগঠনটি। ১২ নভেম্বর উপকূল দিবসের দাবিতে লক্ষ্মীপুরের তোরাবগঞ্জ, রামগতি ও রায়পুরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন