ঈদের পর জাতীয় পরিচয়পত্র পাচ্ছে ৯৩ লাখ ভোটার

প্রতিবেদক : এমএন /আর
প্রকাশিত: ৬ আগস্ট, ২০১৮ ১০:৪৮ অপরাহ্ণ

আগামী ঈদুল আজহার পর থেকে স্থানীয়ভাবে নতুন ভোটারদের মধ্যে ৯৩ লাখ জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) বিতরণের কাজ শুরু পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে কক্সবাজার জেলা থেকে বিতরণ শুরু করার কথা ভাবছে কমিশন।

সূত্র জানায়, এ বছরের মধ্যে ৯৩ লাখ কার্ড নতুন ভোটারদের বিতরণ করতে যাচ্ছে ইসি। এই লক্ষ্যে নির্বাচন কমিশন ভবনের ১১ তলায় চলছে জাতীয় পরিচয়পত্র লেমিনেটেড কাজ। ইতিমধ্যে কক্সবাজারসহ কয়েকটি জেলায় কার্ড যাওয়া শুরু হয়েছে।

নির্বাচন কর্মকর্তারা জানান, স্মার্ট জাতীয় পরিচয়পত্র দিতে না পারায় গত ফেব্রুয়ারি থেকে কোটি তরুণ ভোটারকে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য স্মার্ট টেকনোলজিস বিডির সঙ্গে প্রাথমিকভাবে ৯৩ লাখ লেমিনেটেড কার্ড উৎপাদনের জন্য চুক্তি করে ইসি। কিন্তু প্রতিষ্ঠানটি কার্ড মানসম্মত না হওয়ায় ইসি তাদের কার্ড নিতে অসম্মতি জানায়। পরে ঐ কম্পোনি বাধ্য হয়ে ইসি সচিবালয়ে ১১ তলায় নতুন করে কার্ড উৎপাদন শুরু করেছে।

এর আগে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের বলেছিলেন, ২০১২ সালে যারা ভোটার হয়েছেন এবং এখনও কোনো জাতীয় পরিচয়পত্র পাননি, ফেব্রুয়ারির ১ তারিখ থেকে তাদের জাতীয় পরিচয়পত্র বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ২০১২ সালের পরে নিবন্ধিত তরুণ এসব ভোটারকে স্মার্টকার্ড দেওয়ার লক্ষ্য থাকলেও তা প্রস্তুত করা নিয়ে জটিলতায় একাদশ জাতীয় নির্বাচনের আগে তা সম্ভব হচ্ছে না। এ জন্য কমিশন সভায় দেশের এই তরুণ নাগরিকদের লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) দেওয়ার সিদ্ধান্ত হয়।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন