ঈদেও ওদের আকাশ ঘোলাটে

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ২৪ মে, ২০২০ ২:০২ অপরাহ্ণ

হাসান মাহমুদ শাকিল: মরণব্যাধি করোনার এই ক্রান্তিলগ্নে মুসলিম জাতির জন্য শ্রেষ্ঠ মাস রমজান এসেছিল। রহমত মাগফেরাত ও নাজাতের মাসটি শেষও হয়ে গেছে। সোমবার দেশজুড়ে পালিত হবে ঈদুল ফিতর। কিন্তু এই ঈদে কেউই আর আগের মতো আনন্দ উল্লাসে মেতে উঠবে না। মুসাফাহ ও কোলাকুলিও করতে পারবে না। ঈদের নামাজের জামায়াতে দাঁড়াতে হবে সামাজিক দূরত্ব নিশ্চিত করে। কারণ মাঝখানে আছে করোনার ভয়।

এতো ডর ভয় শর্তেও মানুষ ঈদের কেনাকাটা করতে ব্যস্ত ছিল। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দিন-রাত বাজারে ছিল মানুষের আনাগোনা। কিন্তু মেঘনা উপকূলের দরিদ্র মানুষগুলো পারেনি কেনাকাটা করতে। তাদের মনেও আসেনি যে ঈদ এসে গেছে। নতুন জামা কাপড় কিনতে হবে নিজ ও পরিবারের সদস্যদের জন্য। তবে তাদের একটাই চিন্তা নদীতে মাছ ধরবে আর বিক্রি করে খাবারের চাল কিনবে। কারণ তাদের কাছে ঈদের চেয়ে পেট পুরে খাওয়ার যোগানটায় বড় আনন্দের। কিন্তু নদীতে পর্যাপ্ত ইলিশ না পাওয়ায় ঈদেও ওদের আকাশটা ঘোলাটে থাকবে।

মার্চ-এপ্রিল দুই মাস লক্ষ্মীপুরের আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার পর্যন্ত মেঘনা নদী এলাকায় সকল প্রজাতির মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করে সরকার। সরকারি নির্দেশ মান্য করেই প্রায় ৯৫ শতাংশ জেলেই নামেনি নদীতে। বাকি জেলেরা গোপনে নদীতে নেমে মাছ শিকার করেছে। এদেরমধ্যে অনেকই প্রশাসনের হাতে ধরা পড়ে গুণতে হয়েছে জরিমানা। অনেকেই রয়েছেন কারাগারে।

 

নিষেধাজ্ঞার সময় মাছ শিকার বন্ধ থাকায় সরকার থেকে লক্ষ্মীপুরের প্রায় ২৪ হাজার জেলেকে ৪০ কেজি করে চাল দেওয়া হয়েছে। কিন্তু এ জেলায় সরকারি হিসেবে প্রায় ৫২ হাজার জেলে রয়েছেন। তবে বেসরকারি বিভিন্ন সংস্থার তথ্যমতে প্রায় ৬২ হাজার জেলে মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন। কিন্তু নিষেধাজ্ঞাকালীন সরকারি সুবিধা পান অর্ধেকেরও কম জেলে। এতে সংসার খরচ, দাদনদার ও ধারদেনা পরিশোধ করার চিন্তা নিয়েই ঝুঁকি নিয়ে নদীতে গিয়ে জেল জরিমানার শিকার হতে হয়। সঙ্গে লাখ লাখ টাকার জাল ও নৌকাও হারাতে হয় তাদের।

 

ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছ সংরক্ষণে নদীতে কারেন্ট জাল ব্যবহার করা সরকারিভাবে নিষেধাজ্ঞা রয়েছে। তবুও ব্যবহার বন্ধ করছে না জেলেরা। প্রশাসনের বিভিন্ন অভিযানে বেহুন্দি ও কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়। কিন্তু জেলেরা ধারদেনা ও দাদনদারের কাছে সুদে টাকা নিয়ে জালগুলো কেনে। পুড়ে ফেললে পুরোটাই ক্ষতি জেলের। প্রশাসন কিংবা সচেতন মহল কেউই বিষয়টি চিন্তা করে না।

 

তবে জেলেদের দাবি, তারা বাজারে কারেন্ট জাল পায় বলেই কিনে। যদি এটি উৎপাদন বন্ধ হতো, তাহলে তারাও কিনতে পারতো না। উৎপাদককে কেউই শাস্তি দিচ্ছে না। যত শাস্তি গরিব জেলেদের। যাদের নুন আনতে পান্তা পুরাই। জালে মাছ না উঠলে খাবার জোটে না।

 

এসেছে ঈদুল ফিতর। তবে জেলে পল্লীর জন্য নয়। সমাজের বিত্তবানদের জন্য; না হয় উপকূল থেকে দূরে বসবাসকারীদের জন্য। জেলে পল্লীর প্রধান ঈদ হচ্ছে পেট পুরে খেতে পারা। ছেলেমেয়েদের পাতে মাছের পাশাপাশি এক টুকরো মুরগির মাংস তুলে দেওয়া। কিন্তু ভাগ্যটা তাদের জন্য খুবই কষ্টসাধ্য। মার্চ-এপ্রিল দুই মাস পর মে মাসের প্রথম দিন তারা নদীতে নেমেছিল। দিনটিও ছিল শ্রমিক দিবস। যেদিন শ্রমিকদের কাজ করার কথা না। কিন্তু তাদের যেতে হয়েছে নদীতে। তারাওতো মৎস্য শ্রমিক। তাদের শিকার করা মাছই টাকাওয়ালাদের বাড়িতে যায়।

 

দুই মাস পর আনন্দ-উৎসব নিয়ে নদীতে গেলেও মিলছে না কাঙ্খিত ইলিশ। কোনরকম নৌকার তেল খরচ ও জেলেদের হাত খরচই জোটে। চাল কিনতেও তাদের হিমশিম খেতে হচ্ছে। ছেলেমেয়েদের জন্য ঈদের জামা কিনবে কোথা থেকে ? এই করোনাতে সরকারি, রাজনৈতিক ও ব্যক্তিগতভাবে প্রচুর ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। তবে সব শহর, মফস্বল শহরে অসহায়দের মাঝেই থেকে গেছে। পিছিয়ে রয়েছে গ্রামের অস্বচ্ছল মানুষগুলো। তাদের পর্যন্ত ত্রাণসামগ্রী পৌঁছাতে পারেনি ছবি তোলার ভীড়ে। আর জেলে পরিবারগুলোতে এর থেকে সবচেয়ে বেশি বঞ্চিত।

 

কমলনগর উপজেলার বাত্তিরখাল এলাকার জেলে ওসমান গণি, মোহাম্মদ হোসেন ও চিংড়ি রেনু আহরণকারী আনোয়ার হোসেন জানায়, সারাদিন যে কয়টা মাছ পায়, ধারদেনা পরিশোধ করেই সব শেষ হয়ে যায়। সংসার খরচ কোন রকম চলে। তারা কেউই নিষেধাজ্ঞার সময় সরকারি খাদ্য সহায়তা পায়নি। তবে তাদের ছিল জেলে কার্ড। এরকম অসংখ্য জেলে রয়েছে, যারা স্ত্রী-ছেলেমেয়েদের নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করে।

 

আসলে মেঘ না থাকলেও, মেঘনায় ইলিশ মেলা পর্যন্ত জেলেদের জন্য আকাশটা অন্ধকার থাকে। সূর্যের আলো সর্বোচ্চ চেষ্টা করেও সেই অন্ধকার ছাড়াতে পারে না। একমাত্র আল্লাহর ইচ্ছাতেই তাদের আকাশটা আলোয় পরিণত হয়। তবে করোনা ও ঘূর্ণিঝড় আম্পানের এই ক্রান্তিলগ্নে পাওয়া ঈদটিতে জেলেদের আকাশ রয়েছে ঘোলাটে অবস্থায়। প্রশাসন, রাজনীতিবিদ, ব্যক্তিগত উদ্যোগের ত্রাণ কিছুই পৌঁছায় না তাদের কাছ পর্যন্ত। যদি পৌঁছাতো, কিছুটা হলেও মেঘ সরে আলোর দেখা মিলতো জেলে পল্লীতে।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন