ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় নিহত ৩০

প্রতিবেদক : এমএন/ এমএস
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১:২৬ অপরাহ্ণ

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের প্লেন হামলায় ৩০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। শনিবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির আল-জফ প্রদেশে এই ঘটনা ঘটে।

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা। এছাড়া বেসামরিক নাগরিকদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে জাতিসংঘ।

হুথি বিদ্রোহীরা জানায়, শনিবার সৌদি যুদ্ধ বিমান ভূপাতিত করার পর এই হামলা চালানো হয়। এই হামলায় শিশু ও নারীরাও নিহত হয়েছে।

জাতিসংঘের আবাসিক এবং মানবিক সমন্বয়কের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, প্রাথমিকভাবে মাঠ পর্যায় থেকে জানা গেছে আল-জফ প্রদেশের আল-মাসুদ জেলায় হামলা হয়েছে। এতে অন্তত ৩১ জন বেসামরিক নাগরিক মারা গেছে। এ হামলায় আহত হয়েছেন আরও ১২ জন।

বিবৃতিতে আরও জানানো হয়, মানবিক সাহায্য সংগঠনগুলো আহতদের সহায়তা দেওয়ার জন্য দ্রুত প্রতিক্রিয়া দল পাঠিয়েছে। এছাড়া আহতদের উদ্ধার করে আল-জফ ও সানার হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে।

নিহতদের পরিবারের প্রতি শোক জানিয়েছেন ইয়েমেনের জাতিসংঘের মানবিক সমন্বয়কারী লিস গ্র্যান্ডে। তিনি বলেন, এই হামলায় অনেক বেসামরিকের প্রাণ গেছে। যা খুব দুঃখজনক ও বিচারহীন।

সিরিয়ার প্রেসিডেন্ট আবু-রাব্বু মানসুর হাদিকে সমর্থন করে ২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন জোট গড়ে উঠে। হুথিরা প্রেসিডেন্ট কে ক্ষমতাচ্যুত করে।

হুথি ও সোদি নেতৃত্বাধীন জোটের পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত সিরিয়ায় কয়েক হাজার বেসামরিক নাগরিক মারা গেছে। আর এটিকে বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকট বলে অভিহিত করেছে জাতিসংঘ।

মতামতের জন্য সম্পাদক দায়ী নন